ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন পরমাণু আলোচনায় প্রস্তুত ইরান: আহমাদিনেজাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১০
নতুন পরমাণু আলোচনায় প্রস্তুত ইরান: আহমাদিনেজাদ

নিউইয়র্ক: ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয় দেশই নতুন করে পরমাণু আলোচনায় বসতে প্রস্তুত বলে শুক্রবার দেশ দুটি জানিয়েছে। তবে ৯/১১ এর হামলা বিষয়ে উত্তপ্ত বক্তব্য আবারও দেশ দুটির তীব্র শত্রুতাপূর্ণ মনোভাবকেই প্রকাশ করেছে।



আন্তর্জাতিক পর্যায়ের এ আলোচনার উদ্দেশ্যে আগামী মাসে এক ইরানি কর্মকর্তা ইউরোপিয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান ক্যাথরিন অ্যাস্টনের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আহমাদিনেজাদ জানান।

ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিত ছয় বিশ্ব শক্তি পরমাণু বিষয়ক আলোচনার জন্য এ সপ্তাহে জাতিসংঘে ইরানের পররাষ্ট্র মন্ত্রী মানশেহর মুত্তাকির সঙ্গে যোগাযোগ করেছেন বলেও জানান তিনি।

তবে আলোচনার প্রাথমিক পদক্ষেপ অ্যাস্টনকে নিতে হবে উল্লেখ করে আহমাদিনেজাদ আরও বলেন, ‘দীর্ঘ পরিকল্পনার অংশ হিসেবে অক্টোবরে সাক্ষাতের দিন ধার্য করা হয়েছে। ’

ইরানের নেতা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘অ্যাস্টন ইরানের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করলে তাকে আলোচনার একটি সময়ও নির্ধারণ করতে হবে। ’

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘আমরা কূটনৈতিকভাবে এ ইস্যুটি সমাধানের ওপর সবচেয়ে বেশি জোর দিচ্ছি। আমি মনে করি এটা ইরান ও আন্তর্জাতিক সম্প্রদায়েরও ইচ্ছা। ’

তিনি আরও বলেন, ‘এটা এখনও সম্ভব বলে আমি মনে করি। তবে এর জন্য ইরানি সরকারের মনোভাবে পরিবর্তন আনতে হবে। ’

তবে নিষেধাজ্ঞার কারণে ইরানের আচরণে পরিবর্তন আসার বিষয়টি নিশ্চিত নয় বলেও বিবিসতে দেওয়া সাক্ষাৎকারে স্বীকার করে নেন ওবামা। তবে ইরানের নেতাদের তা গভীরভাবে প্রভাবিত করবে বলেই তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।