ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মায়ের দুধেও মাইক্রোপ্লাস্টিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২২
মায়ের দুধেও মাইক্রোপ্লাস্টিক

 বিশ্বে এই প্রথম মায়েদের বুকের দুধে সন্ধান মিলেছে মাইক্রোপ্লাস্টিক। আর এর ফলে মারাত্মক ঝুঁকির মুখে পড়তে পারে নবজাতক শিশুর স্বাস্থ্য।

এমন শঙ্কা করছেন বিশেষজ্ঞরা।  

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, সদ্য সন্তান জন্ম দেওয়া ৩৪ জন সুস্থ মায়ের কাছ থেকে দুধের নমুনা সংগ্রহ করেন গবেষকরা। তা নিয়ে গবেষণায় তারা মাইক্রোপ্লাস্টিকের সন্ধান পান। এই গবেষণা করেছেন ইতালিয়ান একটি গবেষক দল। গবেষণাটি পলিমার সাময়িকীতে প্রকাশিত হয়।  

গবেষকরা দেখতে পেয়েছেন ওইসব মায়ের চারভাগের তিন ভাগের বুকের দুধেই মাইক্রোপ্লাস্টিকের অস্তিত্ব আছে। মায়ের গর্ভে থাকা অবস্থায় নবজাতকের শরীরে, মানুষের মস্তিষ্কে আর সর্বশেষ মায়েদের বুকের দুধে সন্ধান মিললো এই প্লাস্টিকের।

সর্বশেষ পরীক্ষায় অংশ নেয়া মায়েরা সন্তান জন্ম দেয়ার এক সপ্তাহ পরে তাদের কাছ থেকে এক গ্রাম দুধ সংগ্রহ করা হয়। এই দুধে যাতে অন্য কোনো কিছুর সংক্রমণ না ঘটে সে জন্য মায়েদের কাছ থেকে প্লাস্টিকের তৈরি নয় এমন কন্টেইনারে সংগ্রহ করা হয় ওই দুধ।

এসব নমুনায় এক থেকে ৫টি মাইক্রোপ্লাস্টিক পাওয়া গেছে। এসব প্লাস্টিক পার্টিক্যাল এসেছে পিভিসি, পলিইথিলিন, পলিপ্রোপাইলিনসহ সব রকম প্লাস্টিক পণ্য থেকে। এর মধ্যে আছে প্লাস্টিকের বোতল, প্যাকেজিং, সিনথেটিক লেদার, ফ্লোর টাইলস এবং ফার্নিচারের কভার থেকে।  

এ নিয়ে ইতালির ইউনিভার্সিটা পলিটেকনিকা ডেলে মার্চের গবেষক ড.  ভ্যালেন্টিনা নোটারস্টেফানো বলেন, মায়ের দুধে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতির প্রমাণ মেলায় আমাদের বড় উদ্বেগ বাড়িয়ে তুলছে। গর্ভাবস্থা এবং  দুধ পান করানোর  সময় এই মাইক্রোপ্লাস্টিকের পরিমাণ কমানোর উপায়গুলো বের করা হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

সূত্র: গার্ডিয়ান

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ৯ অক্টোবর, ২০২২
ইআর
   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।