ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এক মেরুর বিশ্ব তৈরির প্রচেষ্টা কুৎসিত: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
এক মেরুর বিশ্ব তৈরির প্রচেষ্টা কুৎসিত: পুতিন

আঞ্চলিক নিরাপত্তা সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে যোগ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এতে অংশ নিয়ে ‘ইউনিপোলার ওয়ার্ল্ড’ তৈরির বিষয়ে তীব্র নিন্দা প্রকাশ করেন তিনি।

পুতিন বলেন, এক মেরুর বিশ্ব তৈরির প্রচেষ্টা সম্প্রতি একেবারে কুৎসিত রূপ ধারণ করেছে। সিদ্ধান্তটি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। মূলত যুক্তরাষ্ট্রকে উদ্দেশ করে এ মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার (সেপ্টেম্বর ১৫) উজবেকিস্তানের সামারখন্দে এসসিও সম্মেলনে যোগ দেন পুতিন। এর মধ্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও সাক্ষাত হয়।

দুই নেতার মধ্যে ইউনিপোলার ওয়ার্ল্ড ছাড়াও ইউক্রেন ও তাইওয়ান নিয়েও আলোচনা হয়। এ সময় ইউক্রেনের প্রতি চীনের ‘ভারসাম্যপূর্ণ’ পদ্ধতির প্রশংসা করেন পুতিন। তিনি বলেন, আমরা আমাদের চীনা বন্ধুদের অবস্থানের প্রশংসা করি।

বেইজিংয়ের এক চীন নীতিকে মস্কো সমর্থন করে বলেও শি জিনপিংকে জানান পুতিন। একই সঙ্গে তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের উস্কানির ব্যাপারে মস্কো বিরোধিতা করে বলেও উল্লেখ করেন।

এ সময় শি জিনপিং বলেন, রাশিয়ার সঙ্গে বৃহৎ শক্তির সম্পর্ক সৃষ্টির প্রচেষ্টা চালাতে ইচ্ছুক চীন। তার দেশ বিশ্বে স্থিতিশীলতা ও ইতিবাচক শক্তি বাড়াতে পথপ্রদর্শকের ভূমিকা পালন করতে চায়।

উল্লেখ্য, ফেব্রুয়ারিতে ইউক্রেনে সংঘাত শুরু হওয়ার পর প্রথমবার সাক্ষাত হলো পুতিন ও শি জিনপিংয়ের। এ ছাড়া সম্মেলনে মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট উখনা খুরেলসুখের সঙ্গে সাক্ষাৎ হয় দুজনের।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।