ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইহুদি বিদ্রোহের সময়কার মুদ্রা ইসরায়েলকে ফিরিয়ে দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
ইহুদি বিদ্রোহের সময়কার মুদ্রা ইসরায়েলকে ফিরিয়ে দিল যুক্তরাষ্ট্র

দুই হাজার বছর আগে তৈরি একটি প্রাচীন ইহুদি মুদ্রা ইসরায়েলকে ফিরিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। গত ২০ বছর ধরে গোয়েন্দা অনুসন্ধানের মাধ্যমে মুদ্রাটি উদ্ধার হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য দেয়। খবরে বলা হয়, মুদ্রাটি ফিরিয়ে দেওয়ার আগে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ইতিহাসের একটি লালিত অংশ অবশেষে ঘরে ফিরে যাচ্ছে।

ইহুদি বিদ্রোহের সময়কার এ মুদ্রাটি ২০০২ সালে ইসরায়েল থেকে লুট হয়ে যায়। কে বা কারা মুদ্রাটি লুট করেছিল, এমন কোনো তথ্য পাওয়া যায়নি এর আগে। পরে গোয়েন্দারা এটি ট্র্যাক করে। যা এখন ফিরিয়ে দেওয়া হচ্ছে।

মুদ্রাটি হারিয়ে (মূলত লুট) যাওয়ার পর থেকে এর খোঁজ শুরু করে ইসরায়েল অ্যান্টিকুইটিস অথরিটি (আইএএ)। তথ্যদাতাদের কাছ থেকে সংস্থাটির কর্তৃপক্ষ জানতে পারে মুদ্রাটি জেরুজালেমের দক্ষিণে এলা উপত্যকায় আবিষ্কার হয়। সেখান থেকে ফিলিস্তিনিরা মুদ্রাটি নিয়ে গিয়েছিল।

আইএএ বলেছে, তারা গত দেড় দশক ধরে মুদ্রাটি শনাক্ত করার চেষ্টা করেছে। এ সময়ের মধ্যে ইসরায়েল, জর্ডান ও যুক্তরাজ্যের অবৈধ পুরাকীর্তি বাজার হয়ে যুক্তরাষ্ট্রে গিয়ে পৌঁছায় মুদ্রাটি। পরে ২০১৭ সালে এটি নিলামের জন্য তোলা হয়।

এ তথ্য জানার পর ইউএস হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশনকে (এইচএসআই) সতর্ক করে দেয় আইএএ। পরে মুদ্রাটি প্রশাসনিক হেফাজতে নিয়ে যায় এইচএসআই।

এরপর তদন্তের জন্য মুদ্রাটি পাঠানো হয় ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি'স অ্যান্টিকুইটিস ট্রাফিকিং ইউনিটের (এটিইউ) কাছে। ইউরোপ ও মধ্যপ্রাচ্যের কর্তৃপক্ষের সহায়তায় পাঁচটি দেশের বিভিন্ন তথ্যদাতার কাছ থেকে পাওয়া উপাত্তের ভিত্তিতে মুদ্রাটিকে ইসরায়েলে ফেরানোর সিদ্ধান্ত হয়। মার্কিন একটি আদালত থেকেও এ ব্যাপারে আদেশ হয়।

সোমবার (১২ সেপ্টেম্বর) ম্যানহাটনের জেলা অ্যাটর্নির কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে মুদ্রাটি হস্তান্তর করা হয়। এ সময় জাতিসংঘে ইসরায়েলি রাষ্ট্রদূত গিলাদ এরদান উপস্থিত ছিলেন। আরও ছিলেন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলি কর্মকর্তারা।

এইচএসআই এজেন্ট রিকি জে প্যাটেল ওই অনুষ্ঠানে বলেন, আমরা ইসরায়েলের ইতিহাসের একটি অবিশ্বাস্য ও বিরল অংশ কোয়ার্টার শেকেল মুদ্রা ফিরিয়ে দিচ্ছি। মুদ্রাটি এখন আধুনিক ইসরায়েলে রোমানদের উপস্থিতির সময় থেকে স্বাধীনতার প্রতীক।

আইএএ’র কর্মকর্তা ইলান হাদাদ বলেন, এ ধরনের একটি মুদ্রা তৈরি করা হয়েছিল মূলত ইহুদিদের স্বাধীনতা, ইসরায়েলি ভূমি গঠন, তাদের সামনে দাঁড়িয়ে থাকা শক্তিশালী রোমান সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণার জন্য।

২ হাজার বছর আগের মুদ্রাটি রূপার তৈরি। এটি ইহুদি সংস্কৃতিতে তৈরি হয়েছিল। আইএএ বলছে, মুদ্রাটি ৬৯ খ্রিস্টাব্দে তৈরি করা হয়েছিল। এ সময় রোমানদের অত্যাচারী শাসনের বিরুদ্ধে ইহুদিরা বিদ্রোহ শুরু করেছিল। এক শতাব্দী ধরে বিদ্রোহ চলে। ৭০ খ্রিস্টাব্দে জেরুজালেম ও দ্বিতীয় ইহুদি মন্দিরে রোমানদের ধ্বংসের মাধ্যমে বিদ্রোহের সমাপ্তি ঘটে।

এক হিসেব অনুযায়ী, মহান ওই বিদ্রোহে প্রায় দশ লাখ ইহুদির মৃত্যু হয়েছিল।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২ৎ
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa