ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রীতি মেনেই সিংহাসনে বসতে হবে চার্লসকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
রীতি মেনেই সিংহাসনে বসতে হবে চার্লসকে

চলে গেছেন মা। রাজ্যের দায়িত্ব পড়ছে ছেলের কাঁধে।

কিন্তু যে মা পরম মমতায় রাষ্ট্রকে আগলে রেখেছিলেন এতকাল, ছেলের জন্য কি তা সহজ হবে? সহজ হোক বা কঠিন, রাষ্ট্রের দায়িত্বভার কাঁধে নিতে হচ্ছে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের জ্যেষ্ঠ সন্তান প্রিন্স চার্লসকে।

রানির মৃত্যুর পরপরই যুক্তরাজ্যের নতুন রাজা নির্বাচিত হন চার্লস ফিলিপ আর্থার জর্জ। তিনি পরিচিত হবেন তৃতীয় চার্লস নামে।

মায়ের মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে রাষ্ট্রের দায়িত্ব পেলেন প্রিন্স চার্লস। সাবেক প্রিন্স অব ওয়েলসকে আনুষ্ঠানিকতার মধ্য দিয়েই রাজমুকুট পরতে হবে। তাকে রাজা ঘোষণা করতে পালিত হবে কিছু ঐতিহ্যগত আনুষ্ঠানিকতা। আগামীকাল শনিবার (১০ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে তাকে রাজা হিসেবে ঘোষণা দেওয়া হবে।

নতুন রাজা হিসেবে চার্লসকে পার্লামেন্ট ও চার্চ অব ইংল্যান্ডের কাছে নিজের আনুগত্য প্রকাশ করতে হবে। চার্চের নতুন সুপ্রিম গভর্নরও হবে তিনি।

তাকে কিং চার্লস হতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। রাজ্য অভিষেকের পর তার নাম কিং ফিলিপ; কিং আর্থার বা কিং জর্জ হিসেবেও নামকরণ করা হতে পারে। প্রিন্স চার্লস ফিলিপ আর্থার জর্জের স্ত্রী ক্যামিলাকে ‘দ্য কুইন কনসোর্ট’ বলা হবে।

আজ যদি প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা বেঁচে থাকতেন, তার রাজ্য অভিষেকের সম্ভাবনা প্রবল হতো।

রাজা হিসেবে চার্লসের নাম ঘোষণা হতে পারে লন্ডনের জেমস প্রাসাদে। আয়োজন করা হবে রাজ্যভিষেক অনুষ্ঠানের। প্রিভি কাউন্সিলের লর্ড প্রেসিডেন্ট রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু ঘোষণা করবেন। পরে উচ্চস্বরে নতুন রাজার ব্যাপারে ঘোষণা পাঠ করবেন তিনি। এ সময় ঘোষণার শব্দের পরিবর্তন হবে।

ঐতিহ্যগতভাবে পূর্ববর্তী রাজার প্রশংসা করে নতুন রাজার জন্য সমর্থনের প্রতিশ্রুতি দেওয়া হবে। এরপরই চার্লসকে রাজা ঘোষণা করা হবে। গার্টার কিং অব আর্মস নামে পরিচিত এক কর্মকর্তা সেন্ট জেমস প্যালেসের ফ্রেরি কোর্টের বারান্দা থেকে চার্লসকে রাজা ঘোষণা করে বলবেন- সৃষ্টিকর্তা তাকে (রাজাকে) রক্ষা করুন।  

১৯৫২ সালের পর প্রথমবার মতো গত সেভ দ্য কিং সুর বাজবে ইংল্যান্ডে। একই সঙ্গে বাজানো হবে জাতীয় সঙ্গীত। হাইড পার্ক, দ্য লন্ডন টাওয়ার এবং নৌ জাহাজ থেকে বন্দুকের গুলি চালিয়ে দেওয়া হবে স্যালুট। এডিনবার্গ, কার্ডিফ ও বেলফেস্টে চার্লসকে রাজা উল্লেখ করে ঘোষণাপত্র পাঠ করা হবে।

সিংহাসনে বসেই চার্লস রাজ মুকুট পরতে পারবেন কিনা, সেটি নিয়ে সংশয় রয়েছে। কারণ, ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে এলিজাবেথ রানি হয়ে সিংহাসনে বসেছিলেন ঠিকই, কিন্তু ১৯৫৩ সালের জুন পর্যন্ত তার মুকুট পরা হয়নি। এ ক্ষেত্রের তেমন কিছু হতে পারে।

গত ৯০০ বছর ধরে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজ্যভিষেক অনুষ্ঠান হয়েছে। এলিজাবেথ পুত্র চার্লস হতে যাচ্ছেন দেশটির ৪০তম রাজা। ইংল্যান্ডের প্রথম রাজা ছিলেন উইলিয়াম দ্য কনকারর।

তার সময় থেকেই রাজ্যাভিষেকের আয়োজন করা হয় সরকারি কোষাগার থেকে। কমলা, গোলাপ, দারুচিনি, কস্তূরী এবং অ্যাম্বারগ্রিসের তেল ব্যবহার, জাতীয় সঙ্গীত পাঠে নতুন রাজাকে সিংহাসনে বসানো হয়। তৃতীয় চার্লসের ক্ষেত্রেও একই নিয়ম পালিত হবে।

অনুষ্ঠানটি যাতে সারা বিশ্বের মানুষ দেখতে পায় সে ব্যবস্থাও থাকবে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৭৫৬  ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
এমজেদ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।