ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রানির মৃত্যুর পরের ১০ দিন যা যা ঘটবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
রানির মৃত্যুর পরের ১০ দিন যা যা ঘটবে

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর থেকে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া পর্যন্ত ঘটনাগুলো কীভাবে সম্পন্ন হবে তা আগে থেকেই ঠিক করা রয়েছে।  বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৬টা৩০ মিনিটে বাকিংহাম প্যালেস থেকে রানির মৃত্যুর সংবাদ ঘোষণা করা হয়।

 

রানির মৃত্যু পরবর্তী ১০দিন যা যা হবে- 

বৃহস্পতিবার ( ডি-ডে)

বাকিংহাম প্যালেস থেকে আনুষ্ঠানিক ঘোষণার আগে একটি ‘কল কাসকেড’ করা হয়।  রানির ব্যক্তিগত সচিব প্রধানমন্ত্রীকে ব্যক্তিগতভাবে শোক সংবাদটি জানা। এরপর সংবাদটি ক্যাবিনেট সেক্রেটারি এবং প্রাইভি কাউন্সিলের অফিসে পৌঁছে দেওয়া হবে। প্রাইভি কাউন্সিল মূলত রানির পক্ষে সরকারি কাজের সমন্বয় করে। এদিন ‘সরকারি বিজ্ঞপ্তি’ দিয়ে জনসাধারণকে রানির মৃত্যুর সংবাদ জানানো হয়। এরইমধ্যে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর দেশটির নতুন রাজা হয়েছেন রানির ছেলে ও সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লস।  

শুক্রবার ( ডি-ডে+১)

এদিন সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তা এবং প্রাইভি কাউন্সেলরদের নিয়ে গঠিত অভিষেক পরিষদ সকাল ১০টায় সেন্ট জেমস প্রাসাদে মিলিত হবেন। এখানে নতুন রাজার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা হবে। এই ঘোষণা সেন্ট জেমস প্যালেসের বারান্দা থেকে জনসমক্ষে পাঠ করা হবে। লন্ডন শহরের রয়্যাল এক্সচেঞ্জে আরও একটি ঘোষণা পাঠ করা হবে। বিকেলে নতুন রাজা প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ, বিরোধী দলের নেতা, ক্যান্টারবারির আর্চবিশপ এবং ওয়েস্টমিনস্টারের ডিনের সঙ্গে সাক্ষাৎ করবেন।  

শনিবার ( ডি-ডে+২) 

রানি এলিজাবেথের মরদেহ বাকিংহাম প্যালেসে নিয়ে আসা হবে। এডিনবার্গ, কার্ডিফ এবং বেলফাস্টে স্বনিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে মধ্যাহ্নে একযোগে নতুন রাজার নাম ঘোষণা করা হবে। সংসদে শ্রদ্ধাঞ্জলি অব্যাহত থাকবে।  

রোববার ( ডি-ডে+৩) 

এদিন সকালে রাজা চার্লস ওয়েস্টমিনস্টার হলে শোক প্রস্তাব গ্রহণ করবেন।  বিকেলে তিনি যুক্তরাজ্য সফরে যাত্রা শুরু করবেন। এ সময় স্কটল্যান্ডে স্কটিশ পার্লামেন্ট পরিদর্শন করবেন এবং এডিনবার্গের  সেন্ট জাইলস ক্যাথেড্রালে একটি প্রার্থনায় অংশ নেবেন  

সোমবার ( ডি-ডে+৪)

এদিন রাজা চার্লস উত্তর আয়ারল্যান্ডে আসবেন এবং হিলসবোরো দুর্গে ভ্রমণ করবেন। রাজা চার্লসের উপস্থিতিতে হিলসবরো ক্যাসেলে আরেকটি শোকপ্রস্তাব উত্থাপিত হবে এবং পরে তিনি বেলফাস্টের সেন্ট অ্যান'স ক্যাথেড্রালে একটি প্রার্থনায় অংশ নেবেন। এদিন বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার হল পর্যন্ত রানির কফিনবাহী একটি শোকযাত্রা হবে।  

মঙ্গলবার (ডি-ডে+৫) 

রানির কফিনটি বাকিংহাম প্যালেস থেকে লন্ডন হয়ে একটি আনুষ্ঠানিক পথ ধরে ওয়েস্টমিনস্টারের প্রাসাদে শোকযাত্রার মাধ্যমে নিয়ে যাওয়া হবে । কফিনের আগমনের পরে ওয়েস্টমিনস্টার হলে একটি প্রার্থনা অনুষ্ঠিত হবে।   

বুধবার- শনিবার (ডি-ডে+৬ থেকে  ডি-ডে+৯) 

রানির কফিন বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার হলে নেওয়ার পর সেখানে পাঁচ দিন রাখা হবে। রানির কফিনের আগমন উপলক্ষে একটি সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতা রয়েছে।  

রাষ্ট্রীয় শ্রদ্ধার সময় সাধারণ জনগণও রানিকে শেষ শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন। কফিনটি ওয়েস্টমিনস্টার হলের মাঝখানে একটি সুসজ্জিত শবমঞ্চে রাখা হবে। দৈনিক ২৩ ঘণ্টা জনসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য উন্মুক্ত থাকবে।  

এ সময়ের মধ্যে রাজা চার্লস কার্ডিফের লাল্যান্ডফ ক্যাথেড্রালে একটি প্রার্থনায় যোগ দিতে ওয়েলসে যাবেন। এরপর ওয়েলস সেনেডে (পার্লামেন্ট) যাবেন এবং সদস্যদের সমবেদনা গ্রহণ করবেন। প্রথমে তাঁর সঙ্গে সাক্ষাৎ করবেন ওয়েলসের ফার্স্ট মিনিস্টার।    শুক্রবার কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতিনিধিরা লন্ডনে আসতে শুরু করবেন।  

শনিবার রাজা চার্লস বিভিন্ন রাজ্য থেকে আসা গভর্নর জেনারেল এবং প্রধানমন্ত্রীদের অভ্যর্থনা জানাবেন। এদিন ওয়েস্টমিনস্টার হলে শবদেহ রাখার আনুষ্ঠানিকতা শেষ হবে।   অন্ত্যেষ্টিক্রিয়ার আগের রাতে যুক্তরাজ্যের গির্জাগুলোতে প্রার্থনা চলবে।  দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পরিবহণ বিভাগ সম্পূর্ণ সতর্ক অবস্থায় থাকবে।  

রোববার ( ডি-ডে+১০)  

এদিন যুক্তরাজ্যের সাধারণ মানুষ রানিকে শ্রদ্ধা জানাবেন।  ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাষ্ট্রীয় শবযাত্রা অনুষ্ঠিত হবে। ওয়েস্টমিনস্টার হল থেকে শবযাত্রা অ্যাবেতে নেওয়া হবে। সারা দেশে দুই মিনিট নীরবতা পালন করা হবে। এক ঘণ্টার একটি আনুষ্ঠানিকতার পর বড় পরিসরে আনুষ্ঠানিক শবযাত্রা হাইড পার্কে যাবে। সেখানে কফিনটি সাঁজোয়া গাড়ি থেকে রাষ্ট্রীয় শবযানে স্থানান্তরিত হবে এবং কফিনটি উইন্ডসরে নেওয়া হবে। উইন্ডসরে শবযাত্রার পর উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে শেষ বিদায় জানানোর পর রাজকীয় ভল্টে রানি দ্বিতীয় এলিজাবেথকে সমাধিস্ত করা হবে।  

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা,সেপ্টেম্বর০৮, ২০২২  
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।