ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ায় যাচ্ছেন মিয়ানমারের জান্তাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২২
রাশিয়ায় যাচ্ছেন মিয়ানমারের জান্তাপ্রধান ফাইল ছবি

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং রাশিয়া সফরে যাচ্ছেন। রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে ইস্টার্ন ইকনোমিক ফোরামের সম্মেলনে যোগ দিতে আগামী সপ্তাহে দেশটি সফরে যাচ্ছেন তিনি।

মিয়ানমারের স্থানীয় একটি সংবাদমাধ্যম শনিবার এ খবর দিয়েছে।  

আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, চীন, ভারত, জাপানসহ বেশ কিছু দেশের প্রতিনিধিরা ইস্টার্ন ইকনোমিক ফোরামের ওই সম্মেলনে অংশ নেবেন।  

‘দ্বিপক্ষীয় সহযোগিতা এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্কে জোরদারে রাশিয়া সফরে দেশটির সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং। বৈঠকে দুই দেশের অর্থনীতি ও সরকারের সম্পর্ক নিয়ে আলোচনা হবে। ’ জানিয়েছে মিয়ানমারের সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার।  

গত বছরের ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানে অং সান সু চি নেতৃত্বাধীন মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সামরিক বাহিনী। এরপর সেনাপ্রধান মিন অং হ্লাইং ক্ষমতা দখল করেন। তখন থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে। এসব দেশের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক অবনতি হয়েছে। এমন এক পরিস্থিতিতে চাপের মুখে থাকা সেনাপ্রধান রাশিয়া সফরে যাচ্ছেন।

এদিকে, আগামী নভেম্বরে কম্বোডিয়ার নমপেন শহরে দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের শীর্ষ নেতাদের সম্মেলন হবে। সম্মেলনে মিন অং হ্লাইংকে আমন্ত্রণ জানানোর সম্ভাবনা কম।  

বাংলাদেশ সময়: ০৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২২
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।