ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পূর্ণ নিরাপত্তায় সরকারি বাড়িতে থাকবেন গোতাবায়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
পূর্ণ নিরাপত্তায় সরকারি বাড়িতে থাকবেন গোতাবায়া শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে

তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে নাগরিকদের ক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দেড় মাস বিদেশ যাপন শেষে পরে শুক্রবার (২ সেপ্টেম্বর) রাতে দেশে ফিরে এসেছেন তিনি।

দেশের ফেরার পরই গোতাবায়া রাজাপক্ষেকে সরকারি একটি বাড়ি দেওয়া হয়েছে থাকার জন্য। সেখানে থাকছে যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থাও।  

সর্বকালের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে নিমজ্জিত হওয়ায় গোতাবায়ার পদত্যাগের আহ্বান জানিয়ে ব্যাপক বিক্ষোভ হয় লঙ্কায়। পরে গত জুলাইয়ে পদত্যাগ করে গোতাবায়া।

পদত্যাগের পর ১৩ জুলাই গোপনে দেশত্যাগ করে মালদ্বীপ চলে যান গোতাবায়া। এরপর মেডিকেল ভিসায় সিঙ্গাপুর যান। সিঙ্গাপুর থেকেই ১৪ জুলাই নিজের পদত্যাগপত্র দেশে পাঠান গোতাবায়া। ১৫ জুলাই তার আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলঙ্কার সংসদ স্পিকার।

সিঙ্গাপুরে দুবার তার ভিসার মেয়াদ বাড়ানো হয়। তৃতীয়বার ব্যর্থ হওয়ার পর স্ত্রীকে সঙ্গে নিয়ে থাইল্যান্ড চলে যান সাবেক লঙ্কান প্রেসিডেন্ট।

ডেইলি মিরর জানিয়েছে, গোতাবায়ার আসার খবরে বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়। বিমানবন্দর ছাড়ার সময়ও তিনি ব্যাপক নিরাপত্তার মধ্যে ছিলেন। তিনি কলম্বোর উইজেরামা মাওয়াথার কাছে একটি রাষ্ট্রীয় বাংলোতে থাকবেন। সেখানেও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করবে লঙ্কান সরকার।

শ্রীলঙ্কা সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, রাজপক্ষের পরবর্তী পরিকল্পনা কী তা তিনি প্রকাশ করেননি।  

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, তিনি গত রাতে আমাদের বলেছিলেন তার কিছুটা সময় দরকার।  নিরাপত্তার কারণে তাকে তার ঘর থেকে বের হতে দেওয়া হচ্ছে না।  

এরইমধ্যে অর্থনৈতিক সঙ্কট মোকাবিলায় শ্রীলঙ্কাকে প্রাথমিকভাবে ২৯০ কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বৃহস্পতিবার ( ১ সেপ্টেম্বর) আন্তর্জাতিক এ ঋণদাতা সংস্থার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২২
ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।