ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দেশে ফিরলেন গোতাবায়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
দেশে ফিরলেন গোতাবায়া

বিশাল অর্থনৈতিক মন্দার মধ্যে নাগরিকদের ক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দেড় মাস বিদেশ যাপন শেষে পরে শুক্রবার (২ সেপ্টেম্বর) রাতে দেশে ফিরে এসেছেন তিনি।

এক সময়কার জাতীয় বীর দেশে ফেরার পর তাকে লঙ্কান মন্ত্রী ও রাজনীতিবিদেরা ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়েছেন। খবর নিউজ ফার্স্ট

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে থাইল্যান্ড থেকে শ্রীলঙ্কায় ফেরেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

ডেইলি মিরর জানিয়েছে, গোতাবায়ার আসার খবরে বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়। বিমানবন্দর ছাড়ার সময়ও তিনি ব্যাপক নিরাপত্তার মধ্যে ছিলেন। তিনি কলম্বোর উইজেরামা মাওয়াথার কাছে একটি রাষ্ট্রীয় বাংলোতে থাকবেন। সেখানেও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করবে লঙ্কান সরকার।

সর্বকালের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে নিমজ্জিত হওয়ায় গোতাবায়ার পদত্যাগের আহ্বান জানিয়ে ব্যাপক বিক্ষোভ হয় লঙ্কায়। পরে গত জুলাইয়ে পদত্যাগ করে গোতাবায়া।

পদত্যাগের পর ১৩ জুলাই গোপনে দেশত্যাগ করে মালদ্বীপ চলে যান গোতাবায়া। এরপর মেডিকেল ভিসায় সিঙ্গাপুর যান। সিঙ্গাপুর থেকেই ১৪ জুলাই নিজের পদত্যাগপত্র দেশে পাঠান গোতাবায়া। ১৫ জুলাই তার আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলঙ্কার সংসদ স্পিকার।

সিঙ্গাপুরে দুবার তার ভিসার মেয়াদ বাড়ানো হয়। তৃতীয়বার ব্যর্থ হওয়ার পর স্ত্রীকে সঙ্গে নিয়ে থাইল্যান্ড চলে যান সাবেক লঙ্কান প্রেসিডেন্ট।

খবরে বলা হয়, থাইল্যান্ডে গোতাবায়া রাজাপক্ষের গতিবিধি সীমাবদ্ধ ছিল। ফলে দেশে ফেরার সিদ্ধান্ত নেন তিনি। যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ডের আবেদন করেছেন গোতাবায়া। সেটি অনুমোদন হওয়া পর্যন্ত নিজ দেশেই অবস্থান করবেন তিনি।

দেশের সাবেক প্রেসিডেন্ট হিসেবে সব ধরনের সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন গোতাবায়া। তবে, একটি ব্যাপারে বাড়তি সুবিধা পাবেন তিনি- সেটি অতিরিক্ত নিরাপত্তা। এ ক্ষেত্রে বরাদ্দও বাড়ানো হবে।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।