ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জলে ভাসলো ভারতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
জলে ভাসলো ভারতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত

জলে ভাসলো ভারতের তৈরি প্রথম বিমানবাহী রণতরী ‘আইএনএস বিক্রান্ত’। শুক্রবার রণতরীটি আনুষ্ঠানিকভাবে জলে ভাসানো হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর কোচিতে তরীটি নৌবাহিনীর হাতে তুলে দেন। এ সময় নৌবাহিনীর নতুন পতাকাও উত্তোলন করা হয়।

শুক্রবার (২ সেপ্টেম্বর) রণতরীটি নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে। এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দ

জানা গেছে, আইএনএস বিক্রান্তের উচ্চতা ২৬২ মিটার, চওড়া ৬২ মিটার এবং ওজন ৪৫ হাজার টন। দেশে তৈরি সবচেয়ে বড় রণতরী এটি। এ রণতরী বা যুদ্ধজাহাজে প্রায় ১৬০০ ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে। যুদ্ধজাহাজটিতে ৩০টি বিমান ওঠানামা করতে পারবে। মিগ-২৯ কে-এর মতো যুদ্ধবিমানও ওঠানামা করার সুবিধা আছে তরীটিতে। এটি তৈরিতে খরচ হয়েছে ২০ হাজার কোটি ভারতীয় রুপি। এক দশকেরও বেশি সময় ধরে এ রণতরী নির্মাণের কাজ চলে। গত বছরের আগস্টে  সি ট্রায়াল শুরু করে রণতরীটি।

নৌবাহিনী সূত্রে জানা গেছে, এর পরীক্ষামূলক প্রক্রিয়া সফল হয়েছে।

বিক্রান্ত হাতে পাওয়ার পর ভারত- আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, চীন, ফ্রান্সের মতো দেশের তালিকায় ঢুকে পড়ল, যারা নিজেরা বিমানবাহী রণতরী তৈরি করেছে।

প্রসঙ্গত, ভারতের কাছে আগেও এ নামে একটি রণতরী ছিল। ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে সে সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল আইএনএস বিক্রান্ত। নব্বইয়ের দশকের শেষ সময়ে বিক্রান্ত অবসর নেয়। ভেঙে ফেলা হয় জাহাজটি। তারই স্মৃতিতে একই নামে দেশে তৈরি করা হলো এ যুদ্ধজাহাজ।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।