ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিখাইল গর্ভাচেভের শেষকৃত্যে অংশ নেবেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
মিখাইল গর্ভাচেভের শেষকৃত্যে অংশ নেবেন না পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভের শেষকৃত্যে অংশ নেবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার ( ১ সেপ্টেম্বর) রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, পুতিন গর্ভাচেভকে হাসপাতালেই শেষ শ্রদ্ধা জানিয়েছেন। গর্ভাচেভের অন্ত্যেষ্টিক্রিয়া ৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে তবে দুর্ভাগ্যবশত প্রেসিডেন্টের কাজের সময়সূচি তাকে সেখানে যাওয়ার অনুমতি দেবে না।  

গত মঙ্গলবার সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভ মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

১৯৮৫ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন গর্ভাচেভ। ১৯৮৪ সালে কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। সেই সময় তার বয়স ছিল ৫৩ বছর। তার আমলেই মধ্য ও পূর্ব ইউরোপ জুড়ে পতন ঘটে সোভিয়েত কমিউনিজমের। একাধিক সোভিয়েত নাগরিকের কাছে তিনি ত্রাণকর্তা হিসেবে পরিচিত। আবার দেশের বিশৃঙ্খল পরিস্থিতির জন্য বহু নেতার সমালোচনাও কুড়িয়েছিলেন তিনি। সোভিয়েত ইউনিয়নের পতনের ফলে তাকে ভাল চোখে দেখেননি অনেকেই। ৯৯০ সালে নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন গর্ভাচেভ।

সূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।