ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বে মহাকাশ প্রযুক্তির অধিকারী ১০ দেশের একটি ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
বিশ্বে মহাকাশ প্রযুক্তির অধিকারী ১০ দেশের একটি ইরান

নিজের দেশকে বিশ্ব মহাকাশ প্রযুক্তির অধিকারী ১০টি দেশের একটি বলে মন্তব্য করেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ঈসা জারেপুর।

শনিবার (২৭ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানায় ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা।

ঈসা জারেপুর এ মন্তব্য আরও দুদিন আগের। শনিবার তিনি জানিয়েছেন, তাদের সরকারের আমলেই একটি ভারী স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে। এ সময় তিনি আগের মন্তব্যের পুনরাবৃত্তি করেন।

সম্প্রতি খৈয়াম নামে একটি স্যাটেলাইট মহাকাশে পাঠায় ইরান। রাশিয়ার সহযোগিতায় কাজাখস্তান থেকে স্যাটেলাইটটি পাঠানো হয়। ঈসা জারেপুর জানান, খুব শিগগিরই ওই স্যাটেলাইট থেকে পাঠানো ছবি প্রকাশ করা হবে।

তিনি আরও জানান, প্রাকৃতিক পরিবেশ, খনিজ সম্পদ ও বন রক্ষার পাশাপাশি কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে নতুন পাঠানো স্যাটেলাইটটি কাজে লাগানো হবে। এ এছাড়া দেশের সীমান্ত রক্ষায় সেটির পাঠানো তথ্য ও ছবি ব্যবহার করা হবে।

মহাকাশ গবেষণায় এ পর্যন্ত বহু সাফল্য অর্জন করেছে ইরান। নিজেরাই এখন পর্যন্ত কয়েকটি স্যাটেলাইটও পাঠিয়ে দেশটি। স্যাটেলাইট উৎক্ষেপণের নিজস্ব যন্ত্র ও রকেটও আছে দেশটির কাছে।

সূত্র : ইরনা

বাংলাদেশ সময় : ১৯৪৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।