ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ক্যাপিটল হিলকাণ্ড: দোষী সাব্যস্ত হলেন ট্রাম্পের মিত্র ব্যানন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
ক্যাপিটল হিলকাণ্ড: দোষী সাব্যস্ত হলেন ট্রাম্পের মিত্র ব্যানন

মার্কিন কংগ্রেসকে অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহযোগী স্টিভ ব্যানন। ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালতের এক জুরি বোর্ড তাকে দোষী সাব্যস্ত করেছে।

২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসি’র ক্যাপিটল হিলে হামলার ঘটনা তদন্ত করছে কংগ্রেস সদস্যদের নিয়ে গঠিত একটি বিশেষ কমিটি। এ বিষয়ে চার দিন শুনানি করে কমিটি। তারপরই ব্যাননকে দোষী সাব্যস্ত করা হয়।

অভিযোগে বলা হয়, ক্যাপিটলে হামলার ঘটনায় তথ্য চেয়েছিল তদন্তকারী কংগ্রেস কমিটি। কিন্তু ব্যানন সে অনুরোধ প্রত্যাখ্যান করেন। প্যানেল তাকে হাজির হতে বললেও হননি। তাই জুরি বোর্ড ট্রাম্পের এ সহযোগীকে দুটি অভিযোগে দোষী সাব্যস্ত করে।

শুক্রবার (২২ জুলাই) মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানায়, ক্যাপিটল দাঙ্গা নিয়ে চলা তদন্তে প্রথম দোষী সাব্যস্ত হলেন ব্যানন। তাকে দুটি অপরাধমূলক অবমাননার অভিযোগের সম্মুখীন হতে হয়েছে। প্রতিটি অবমাননার জন্য তার ন্যূনতম ৩০ দিন থেকে এক বছর পর্যন্ত জেল হতে পারে। আগামী ২১ অক্টোবর তার বিরুদ্ধে সাজা ঘোষণা করা হতে পারে।

এদিকে, ব্যাননের আইনজীবীর হাল ছাড়বেন না বলে জানিয়েছেন। তারা রায়ের বিরুদ্ধে আপিল করবেন। শুক্রবার জুরির রায়ের পর ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালতের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ব্যানন। তিনি বলেন, আমরা হয়তো আজ এখানে একটি লড়াইয়ে হেরেছি, কিন্তু যুদ্ধে হারব না।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প নির্বাচিত হওয়ার নেপথ্যে ছিলেন স্টিভ ব্যানন। ট্রাম্পের নির্বাচনী প্রচারণা প্রধানও ছিলেন তিনি। প্রেসিডেন্ট হওয়ার পর ট্রাম্প তাকে হোয়াইট হাউসের প্রধান কৌশলবিদ হিসেবে নিয়োগ দেন। কিন্তু ২০১৭ সালে তিনি পদত্যাগ করেন। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের হারের পর ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলে দাঙ্গার পেছনেও ব্যাননের বড় হাত ছিল বলে চর্চা রয়েছে।

সূত্র : সিএনএন

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২, আপডেট ১৩৩৮
এনএইচআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।