ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

খাদ্যশস্য রপ্তানি নিয়ে চুক্তি করতে প্রস্তুত রাশিয়া-ইউক্রেন: তুরস্ক 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
খাদ্যশস্য রপ্তানি নিয়ে চুক্তি করতে প্রস্তুত রাশিয়া-ইউক্রেন: তুরস্ক  প্রতীকী ছবি

খাদ্যশস্য রপ্তানির জন্য ইউক্রেনের কৃষ্ণসাগরীয় বন্দরগুলো পুনরায় খুলে দিতে একটি চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেন।  শুক্রবার (২২ জুলাই) এই চুক্তি হতে পারে বলে জানিয়েছে তুরস্ক।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

 ইউক্রেন ও রাশিয়া বিশ্বের সবচেয়ে বড় খাদ্যশস্য রপ্তানিকারক দুটি দেশ। চুক্তি স্বাক্ষরের বিষয়ে তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয়  বৃহস্পতিবার (২১ জুলাই) এ ঘোষণা দিলেও রাশিয়া তাৎক্ষণিকভাবে বিষয়টি নিশ্চিত করেনি। তবে বৃহস্পতিবার রাতে দেওয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইঙ্গিত দিয়েছেন যে কৃষ্ণসাগরীয় বন্দরগুলো পুনরায় খুলে দেওয়া হবে।  

রাশিয়া কৃষ্ণসাগরে ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ করলে বৈশ্বিক বাজারগুলোয় খাদ্যশস্য সরবরাহ কমে যায়। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করলে বিশ্বজুড়ে খাদ্যশস্যের দাম লাফিয়ে বাড়তে থাকে।

জাতিসংঘের একজন মুখপাত্র জানান, সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস তুরস্ক যাচ্ছেন।  তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর জানায়, গ্রিনিচমান সময় দুপুর ১টা ৩০ মিনিট (বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়) এই চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে ।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।