ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিস্তিনের স্বাস্থ্যখাতে ১০০ কোটি ডলার দেবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
ফিলিস্তিনের স্বাস্থ্যখাতে ১০০ কোটি ডলার দেবেন বাইডেন

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনে গিয়ে সেখানকার স্বাস্থ্যখাতে মার্কিন সহায়তা হিসেবে ১০০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (১৫ জুলাই) মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে বাইডেন পশ্চিম তীরে ফিলিস্তিনে যান।

সেখানে অগাস্টা ভিক্টোরিয়া নামে একটি হাসপাতাল পরিদর্শন করেন তিনি। হাসপাতালটি ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবার মেরুদণ্ড হিসেবে বিবেচিত।

হাসপাতাল পরিদর্শন শেষে বাইডেন তার সহায়তার ঘোষণা দেন। কংগ্রেসের অনুমোদন সাপেক্ষে এ সহায়তা তহবিল আগামী কয়েক বছরে দেওয়া হবে ফিলিস্তিনকে।

২০১৮ সালের আগ পর্যন্ত প্রতি বছর ফিলিস্তিনকে স্বাস্থ্য সহায়তা বাবদ আড়াই কোটি ডলার দিত যুক্তরাষ্ট্র। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর এ সহায়তা বন্ধ করে দেওয়া হয়।

বাইডেনের সফর ও তার সহযোগীতা ফিলিস্তিনি জনগণের সমর্থনে সাহসী পদক্ষেপ বলে অভিহিত করেছেন অগাস্টা ভিক্টোরিয়া হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডা. ফাদি আত্রাশ।

পশ্চিম তীরে ফিলিস্তিনি নেতাদের সঙ্গে দেখা করার কথাও রয়েছে বাইডেনের। দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে আলোচনা করবেন তিনি। এ বৈঠকের পর তিনি সৌদি আরব সফরের জন্য রওনা দেবেন।

সূত্র : গালফ নিউজ

বাংলাদেশ সময় : ১৮৩৩ ঘণ্টা, ১৫ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।