ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিঙ্গাপুরে গোতাবায়া, এখনো করেননি পদত্যাগ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
সিঙ্গাপুরে গোতাবায়া, এখনো করেননি পদত্যাগ  শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে

বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে দেশ ছেড়ে পালিয়ে মালদ্বীপ গিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। সেখান থেকে তিনি সিঙ্গাপুরে গেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

এদিকে কথা ছিল বুধবারই (১৩ জুলাই) পদত্যাগ করবেন গোতাবায়া। তবে এখনো তিনি শ্রীলঙ্কার স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠাননি।  

এদিকে রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় বুধবার (১৩ জুলাই) সরকারবিরোধী বিক্ষোভে অন্তত একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮৪ জন।

এদিকে শ্রীলঙ্কায় জনশৃঙ্খলা বজায় রাখতে কারফিউ জারি করা হয়েছে।  দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এই কারফিউ জারির ঘোষণা দিয়েছেন। শুক্রবার ভোর ৫টা পর্যন্ত এ কারফিউ চলবে।  

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সবচেয়ে মারাত্মক আর্থিক সংকট পার করছে শ্রীলঙ্কা। ২০২২ সালের মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব হয় গোটা দেশ। ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা।  আন্দোলনের কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে আগেই পদত্যাগ করেছিলেন মাহিন্দা রাজাপক্ষে। এমনকি রাজাপাক্ষের পরিবারের অন্য সদস্যরাও সরকার থেকে সরে এসেছিলেন। বুধবার (১৩ জুলাই) গোতাবায়ার পদত্যাগের কথা থাকলেও দিনের আলো ফোটার আগেই সামরিক বিমানে করে দেশ ছেড়ে মালদ্বীপে পাড়ি জমান তিনি।   

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময় : ১৮৪০ ঘণ্টা, ১৪ জুলাই, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।