ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পদত্যাগপত্র দিতে গোতাবায়ার গড়িমসি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
পদত্যাগপত্র দিতে গোতাবায়ার গড়িমসি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে

বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। কথা ছিল বুধবারই (১৩ জুলাই) পদত্যাগ করবেন তিনি।

কিন্তু এখনও স্পিকারের কাছে তিনি পদত্যাগপত্র পাঠাননি। স্থানীয় সংবাদমাধ্যম কলম্বোগেজেটের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়,  বুধবার দেশটির পার্লামেন্টের স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দেওয়ার কথা ছিল। কিন্তু পালিয়ে মালদ্বীপে অবস্থানরত গোতাবায়া এখন পর্যন্ত তার পদত্যাগপত্র পাঠাননি।  

শ্রীলঙ্কা সরকারের একটি সূত্র জানিয়েছে, মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাওয়ার পর গোতাবায়া তার পদত্যাগপত্র স্পিকারের কাছে পাঠিয়ে দিতে পারেন।

এরইমধ্যে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।  

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সবচেয়ে কঠিন আর্থিক সংকট পার করছে শ্রীলঙ্কা। ২০২২ সালের মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব হয় গোটা দেশ। ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা।  আন্দোলনের কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে আগেই পদত্যাগ করেছিলেন মাহিন্দা রাজাপক্ষে। এমনকি রাজাপক্ষের পরিবারের অন্য সদস্যরাও সরকার থেকে সরে এসেছিলেন। বুধবার (১৩ জুলাই) গোতাবায়ার পদত্যাগের কথা থাকলেও দিনের আলো ফোটার আগেই সামরিক বিমানে করে দেশ ছেড়ে মালদ্বীপে পাড়ি জমান তিনি।  

সূত্র: কলম্বোগেজেট

বাংলাদেশ সময় : ১৩২৫ ঘণ্টা, ১৪ জুলাই, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।