ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে বন্যায় নিহত ৫৯  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
পাকিস্তানে বন্যায় নিহত ৫৯   পাকিস্তানে বন্যা

পাকিস্তানে ভয়াবহ বন্যায় কমপক্ষে ৫৯ জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে ঘরছাড়া হয়েছে শত শত মানুষ।

শনিবার ( ০৯ জুলাই) কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ পাকিস্তানের  বেলুচিস্তান ও গিলগিট অঞ্চলে এখনও পানিবন্দি বেশ কয়েকটি জেলা। ভারি বৃষ্টি অব্যাহত রয়েছে অনেক অঞ্চলেই। এবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বেলুচিস্তানের দক্ষিণাঞ্চল।  গত দু’দিনে সেখানে অন্তত ৫৭ জনের মৃত্যু হয়েছে।  

বেলুচিস্তান প্রদেশের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা বিজিউউল্লাহ ল্যাঙ্গভ জানিয়েছেন, গত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টি চলছে। যার জেরে ৮টি বাঁধ ভেঙেছে।  
 
বেলুচিস্তানের পাশাপাশি বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে পাকিস্তানের উত্তর-পশ্চিম প্রদেশের খাইবার পাখতুনখোওয়া প্রদেশে।  সেখানে দুজনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে এক শিশুও রয়েছে। আহত হয়েছেন আরও ৪ জন। জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রবল বৃষ্টিতে বাড়ি ভেঙে ৪ জন আহত হন। করাচির বন্যা পরিস্থিতিরও অবনতি হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে পাকিস্তানের নৌবাহিনী।  বাহিনীটির পক্ষ থেকে জানানো হয়েছে,  বেলুচিস্তান থেকে দ্রুত বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হচ্ছে ।  

এর আগে ২০১০ সালে পাকিস্তানে ভয়াবহ বন্যা হয়।  সে বছরের বন্যায় দেশটিতে ক্ষতিগ্রস্ত হয় ২ কোটি মানুষ। প্রাণ হারিয়েছিলেন শতাধিক মানুষ।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
ইআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।