ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

খোলা চিঠি লিখে বরখাস্ত স্পেসএক্সের ৫ কর্মী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, জুন ১৮, ২০২২
খোলা চিঠি লিখে বরখাস্ত স্পেসএক্সের ৫ কর্মী

সমালোচনা সহ্য করতে পারেন না ইলন মাস্ক! তাই নিজের মহাকাশযান প্রকৌশল কোম্পানি স্পেসএক্সের পাঁচ কর্মীকে বরখাস্ত করেছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, টুইটার ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ইলন মাস্কের আচরণ নিয়ে সমালোচনা করায় পাঁচ কর্মীকে বরখাস্ত করা হয়েছে।

তারা তাদের সহকর্মীদের উদ্দেশে তিনটি দাবিসহ একটি খোলা চিঠি লিখেছিলেন। যেটি পছন্দ হয়নি ইলন মাস্কের।

ওই কর্মীদের বিরুদ্ধে কোম্পানির তথ্য প্রচারের অভিযোগও করা হয়েছে। খবরে আরও বলা হয়, কর্মী বরখাস্তের বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য রয়টার্সের অনুরোধ করলও সাড়া দেয়নি স্পেসএক্স।

উল্লেখ্য, টুইটার কেনা নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে ইলন মাস্কের বিরুদ্ধে নানা অভিযোগ ওঠে। এর মধ্যে রয়েছে এক বিমানবালাকে যৌন হয়রানির অভিযোগও। যদিও এসব অভিযোগকে পাত্তা দিচ্ছেন না যুক্তরাষ্ট্রের খ্যাতনামা প্রযুক্তি উদ্যোক্তা ও বিশ্বের শীর্ষ ধনকুবের।

এর আগে বৃহস্পতিবার (১৬ জুন) এক প্রতিবেদনে নিউইয়র্ক টাইমস জানায়, সমালোচনা ও তথ্য প্রচারের সঙ্গে যুক্ত থাকায় কয়েকজন কর্মীকে বরখাস্ত করেছে স্পেসএক্স। পরিস্থিতি সম্পর্কে জানাশোনা আছে এমন তিন কর্মীকে উদ্ধৃত করা হয় প্রতিবেদনে। কিন্তু বরখাস্ত হওয়া কর্মীর সংখ্যা কত তা, বলা ছিল না। যে কর্মীদের ‘চাকরি নট’ করা হয় তারা মূলত কোম্পানিটিতে সমন্বয়ের কাজ করতেন।

স্পেসএক্সের প্রেসিডেন্ট গুয়েন শটওয়েল একটি ই-মেইলের মারফতে জানিয়েছেন, এ ঘটনার নেপথ্যের কারণ জানতে কোম্পানি তদন্ত করার পর কর্মী বরখাস্তের সিদ্ধান্ত নেয়।

নিউইয়র্ক টাইমস আরও জানায়, যে চিঠির কারণে কর্মী বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়, সেটি অন্য কর্মীদের ভয়ের কারণ হয়ে উঠেছিল। চিঠিতে সহকর্মীদের ধমক দেওয়া হয়েছিল। তাদের রাগিয়ে তোলা হচ্ছিল। বিরূপ তথ্য উপস্থাপন করে তাদের স্বাক্ষর দিতে চাপ দেওয়া হচ্ছিল, যা তাদের মতামতের প্রতিফলন ঘটনায় না।

রয়টার্স জানিয়েছে, স্পেসএক্সের নির্বাহীদের কাছে লেখা খোলা চিঠিটি তারা দেখেছেন। এতে মাস্কের আচরণকে ‘বিভ্রান্তি ও বিব্রতকর’ বলে অভিহিত করা হয়েছে।

এ ছাড়া তিনটি দাবিও তোলা হয় ওই চিঠিতে। দাবিগুলো হলো- স্পেসএক্সকে দ্রুত ও স্পষ্টভাবে ইলনের ব্যক্তিগত ব্র্যান্ড থেকে আলাদা করতে হবে, কোম্পানির সবাইকে কাজের জন্য একটি দুর্দান্ত জায়গা তৈরি ও সব নেতৃত্বকে সমানভাবে দায়বদ্ধ থাকতে হবে ও অগ্রহণযোগ্য আচরণের পরিপ্রেক্ষিতে সবাইকে সংজ্ঞায়িত-অভিন্ন প্রতিক্রিয়া জানাতে হবে।

স্পেসএক্সের এই খোলা চিঠির ব্যাপারে সবার আগে প্রতিবেদন প্রকাশ করে দ্য ভার্জ। ওই প্রতিবেদনে বলা হয়, চিঠিটি সম্প্রতি স্পেসএক্স কর্মীদের কাছে পৌঁছাতে একটি গ্রুপ চ্যাট খোলা হয়। মোরাল বুস্টার নামে ওই গ্রুপের মাধ্যমে কোম্পানির হাজার হাজার কর্মীকে এক জায়গায় নিয়ে আসা হয়। তারপর তাদের উদ্দেশে চিঠিটি পোস্ট করা হয়।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ১৮ জুন, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa