ঢাকা, বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২, ২৩ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় জ্বালানি সংকট, ১০ ঘণ্টা থাকবে না বিদ্যুৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
শ্রীলঙ্কায় জ্বালানি সংকট, ১০ ঘণ্টা থাকবে না বিদ্যুৎ ছবি এএফপির

রাজধানী কলম্বোসহ শ্রীলঙ্কাজুড়ে দিনে ১০ ঘণ্টা বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকবে না। দেশটিতে বুধবার (৩০ মার্চ) থেকেই এ ঘোষণা কার্যকর হয়েছে।

এ খবর দিয়েছে এএফপিসহ আরও আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর শুরু থেকেই দেশটির মানুষ ৯২ শতাংশ পেট্রোল ও ৭৬ শতাংশ ডিজেল বেশি দাম দিয়ে কিনেছে। কিন্তু, দেশটিতে এখন তেল ও কয়লার ঘাটতি দেখা দিয়েছে। আর্থিক সংকট থাকায় এ দুটি জ্বালানি আমদানি করতে পারছে না দেশটির সরকার।

১৯৪৮ সালে ব্রিটিশদের থেকে স্বাধীনতা লাভের করে শ্রীলঙ্কা। অর্থনীতিতে কখনও খারাপ হয়নি দক্ষিণ এশিয়ার এ দেশটি। গৃহযুদ্ধের সময় অত্যাধিক সামরিকখাতে ব্যয় শ্রীলঙ্কার অর্থনীতিকে চাপে ফেলে ছিল। করোনা পরিস্থিতির কারণে পর্যটন শিল্প প্রায় স্থবির হয়ে যায়। যার প্রভাব পড়েছে বিদেশ থেকে আসা আয়ের ওপর।

দেশটির রাষ্ট্রায়ত্ত প্রধান জ্বালানি কোম্পানি সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) জানাচ্ছে, দুই দিন ধরে শ্রীলঙ্কায় ডিজেল নেই। পেট্রোলপাম্পগুলোর সামনে গাড়ি নিয়ে লোকজন ভিড় করছেন।

দেশটির কর্মকর্তারা বলেছেন, সর্বশেষ এলপিজি ও কেরোসিনের যে, চালান এসেছে, ১২ দিনের মধ্যেই তার মূল্য পরিশোধে ৪৪ মিলিয়ন ডলারের খোঁজে রয়েছে সরকার।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa