ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জেলেনস্কির সাক্ষাৎকার নেওয়ায় রাশিয়ার গণমাধ্যম বন্ধ!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
জেলেনস্কির সাক্ষাৎকার নেওয়ায় রাশিয়ার গণমাধ্যম বন্ধ!

ইউক্রেনে রুশ সেনারা সামরিক অভিযান চালাচ্ছে। সেই আগ্রাসন ঠেকাতে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।

যুদ্ধে বেসামরিক মানুষরাও অংশ নিয়েছেন।  
ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর দেশটির সাংবাদিকরা অভূতপূর্ব চাপের মধ্যে পড়েছেন। নতুন কঠোর গণমাধ্যম আইনের কারণে বিদেশি অনেক সংবাদমাধ্যম সেখান থেকে কার্যক্রম প্রত্যাহার করেছে।  

রাশিয়ার সর্বশেষ স্বাধীন গণমাধ্যম ‘নোভায়া গাজেতা’র পরিচালনাকারী কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার কথিত ‘বিশেষ সামরিক অভিযান’ শেষ না হওয়া পর্যন্ত তাদের অনলাইন কার্যক্রম ও ছাপা সংস্করণ প্রকাশ বন্ধ রাখা হবে।  

নোভায়া গাজেতা কর্তৃপক্ষ সোমবার জানায়, রাশিয়ার রাষ্ট্রীয় গণযোগাযোগ বিষয়ক নজরদারি প্রতিষ্ঠান রসকমনাদোজর এদিন দ্বিতীয়বারের মতো তাদের সতর্কবার্তা দিয়েছে। প্রতিষ্ঠানটি গত ২২ মার্চ প্রথম সতর্কবার্তা পায়। ওইদিন এর প্রধান সম্পাদক দিমিত্রি মুরাতভ ঘোষণা দিয়েছিলেন, ইউক্রেনীয় শরণার্থীদের জন্য তহবিল সংগ্রহ করতে তিনি তাঁর নোবেল শান্তি পুরস্কারের পদক নিলামে তুলবেন।

রসকমনাদোজর থেকে পরপর দুবার সতর্কতা পাওয়ায় নোভায়া গাজেতা রাষ্ট্রীয় নিবন্ধন হারানোর ঝুঁকিতে ছিল। পত্রিকাটি রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সাক্ষাৎকার নিয়েছিল। কিন্তু তা প্রকাশ করা হয়নি। রসকমনাদোজর সতর্ক করে দিয়ে বলেছে, সাক্ষাৎকারটি প্রকাশ করা হলে ‘ফল ভোগ করতে হবে’।

এদিকে রুশ হামলায় ইউক্রেন কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। দেশটি ছেড়ে অন্তত ৩৮ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১০০৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।