ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের পক্ষে জাতিসংঘে ভোট দিল বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
ইউক্রেনের পক্ষে জাতিসংঘে ভোট দিল বাংলাদেশ

ইউক্রেনে রুশ হামলায় মানবিক সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা নিতে জাতিসংঘের সাধারণ পরিষদে আনা একটি প্রস্তাব ১৪০ ভোটে পাস হয়েছে। এতে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ।

 

বৃহস্পতিবার (২৪ মার্চ) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সাধারণ পরিষদের জরুরি অধিবেশন এ ভোটাভুটি হয়।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের উত্থাপন করা প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪০ সদস্যদেশ। ভোট দেওয়া থেকে বিরত ছিল ৩৮ দেশ। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ। দেশগুলো হলো- রাশিয়া, সিরিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া ও ইরিত্রিয়া।  

এই প্রস্তাব সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে পাস হলেও তা মানতে বাধ্য নয় রাশিয়া। এর আগেও ২ মার্চ ইউক্রেনে হামলা বন্ধে প্রস্তাব পাস হয় জাতিসংঘের সাধারণ পরিষদে। ওই সময় প্রস্তাবের পক্ষে ১৪১ দেশ ভোট দিলেও বাংলাদেশ ভোটদানে বিরত ছিল।

ওই প্রস্তাবে বেসামরিক নাগরিক, স্বাস্থ্যকর্মী, সাহায্যকর্মী, সাংবাদিক, হাসপাতাল ও বেসামরিক স্থাপনার সুরক্ষার কথা বলা হয়েছে। একই সঙ্গে অবরুদ্ধ শহরগুলো বিশেষ করে মারিওপোল মুক্ত করার কথা জানানো হয়।  

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে একই দিন নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছিল রাশিয়া। কিন্তু সেটি গৃহীত হয়নি।

প্রসঙ্গত, ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। মস্কোর নির্বিচারে আক্রমণে ইউক্রেনের বেশ কয়েকটি শহর ধ্বংস হয়ে গেছে। রুশ সেনাদের হামলায় এক মাসে বাস্তুচ্যুত হয়েছে অন্তত এক কোটি মানুষ। এর মধ্যে দেশ ছেড়ে পালিয়েছে ৩৬ লাখ।  

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ