ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বন্ধু ও বিশ্বাসঘাতক চেনা যাবে ব্রাসেলসে: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
বন্ধু ও বিশ্বাসঘাতক চেনা যাবে ব্রাসেলসে: জেলেনস্কি

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার (২৪ মার্চ) অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-৭, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলন।

আর তার আগেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এই সম্মেলনে আমরা দেখতে পাব কে বন্ধু, কে অংশীদার এবং কে অর্থের জন্য আমাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে।

বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ব্রাসেলসের বৈঠকের আগে পশ্চিমা নেতাদের সতর্ক করে তিনি বলেন, রাশিয়া ইতোমধ্যে তাদের স্বার্থ রক্ষায় তোড়জোড় শুরু করেছে। এগুলো যুদ্ধের স্বার্থ। আমরা জানি, তারা কিছু অংশীদারের সঙ্গে এ বিষয়ে কাজ করছে।

বুধবার রাতে প্রথমবারের মতো ইংরেজি ভাষায় ভাষণ দেন জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার যুদ্ধ কেবল ইউক্রেনের বিরুদ্ধে নয়। এর অর্থ আরো ব্যাপক। স্বাধীনতার বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছে রাশিয়া। রাশিয়ার দিক থেকে এটা কেবল শুরু। রাশিয়া দেখানোর চেষ্টা করছে যে, কেবল অসভ্য এবং নিষ্ঠুর শক্তিই টিকে থাকবে।

ইউরোপের প্রায় ৪০ শতাংশ গ্যাস সরবরাহ করে রাশিয়া। ইউরোপীয় নেতারা মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণে শক্তির বিকল্প উৎস খুঁজছেন।

ন্যাটোর সম্মেলনে ভার্চ্যুয়ালি বক্তব্য রাখার কথা রয়েছে জেলেনস্কির। এ সময় তিনি অ্যান্টি-এয়ারক্রাফট ব্যবস্থাসহ অত্যাধুনিক অস্ত্র চাইবেন বলে ধারণা করা হচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ সেনারা।

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।