ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বে আরও ২০ লাখ শনাক্ত, মৃত্যু ৬ হাজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
বিশ্বে আরও ২০ লাখ শনাক্ত,  মৃত্যু ৬ হাজার

২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৫ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৬০ লাখ ৮৭ হাজার ৩০২ জনে।

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২০ লাখ ৭৩ হাজার ১৪৯ জনের। এ নিয়ে মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৬ কোটি ৫৯ লাখ ৭১ হাজার ৮৩৪ জনে।

শুক্রবার (১৮ মার্চ) সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দৈনিক মৃত্যুর তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে রাশিয়া, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, জার্মানি ও পোল্যান্ডের মতো দেশগুলো।

দক্ষিণ কোরিয়ায় একদিনে সংক্রমিত হয়েছেন আরও ৬ লাখ ২১ হাজার ৩২৮ জন এবং মারা গেছেন ৪২৯ জন। মহামারি শুরুর পর থেকে পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৮২ লাখ ৫০ হাজার ৫৯২ জন এবং মারা গেছেন ১১ হাজার ৪৮১ জন।

দৈনিক প্রাণহানিতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র, ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছেন ৯২৫ জন। এ সময়ে শনাক্ত হয়েছেন ৩৫ হাজার ৭৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত ৮ কোটি ১৩ লাখ ৫০ হাজার ৪৮৭ জন সংক্রমিত এবং ৯ লাখ ৯৬ হাজার ৬৬ জনের মৃত্যু হয়েছে।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় ৫৬১ জন মারা গেছেন এবং সংক্রমিত হয়েছেন ৩৪ হাজার ৮১৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭৪ লাখ ৮৪ হাজার ২৫৭ জন এবং মারা গেছেন ৩ লাখ ৬৩ হাজার ৩৯ জন।

ইউরোপের আরেক দেশ জার্মানিতে একদিনে শনাক্ত আরও ২ লাখ ৯৬ হাজার ৯৮০ জন এবং মারা গেছেন ২৪২ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৮১ লাখ ৪০ হাজার ৫২৫ জন শনাক্ত এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২৭ হাজার ৭২ জনের।

শনাক্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৮৪ জন এবং সংক্রমিত হয়েছেন ৪৯ হাজার ৬০১ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ৯৫ লাখ ২৭ হাজার ৬৪০ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৬ হাজার ৪৮৭ জনের।

শনাক্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১৫০ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ২ হাজার ২৯০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৪ কোটি ৩০ লাখ ৩ হাজার ৭৬৭ জন এবং মারা গেছেন ৫ লাখ ১৬ হাজার ৩১২ জন।

২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২৪৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এ দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ২১ হাজার ৬১৯ জনের।

তুরস্কে একদিনে শনাক্ত আরও ২১ হাজার ৩৫৪ জন এবং মারা গেছেন ১০১ জন। এ সময়ে ইতালিতে শনাক্ত ৭৯ হাজার ৮৯৫ জন এবং মারা গেছেন ১২৮ জন, ইন্দোনেশিয়ায় শনাক্ত ১১ হাজার ৫৩২ জন এবং মৃত্যু হয়েছে ২৩৭ জন, ফ্রান্সে শনাক্ত ১ লাখ ১ হাজার ৭৪৭ জন এবং মারা গেছেন ১১৬ জন, জাপানে নতুন শনাক্ত ৫৬ হাজার ৫৭৩ জন এবং মারা গেছেন ১৫৮ জন।

এছাড়াও গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে নতুন শনাক্ত ৮৯ হাজার ৭১৭ জন এবং মারা গেছেন ১৩৮ জন। একইসময়ে পোল্যান্ডে শনাক্ত ১২ হাজার ২৭৪ জন এবং মৃত্যু হয়েছে ২০৭ জনের।

২৮ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ফিলিপাইনে ১৪৫ জন, কানাডায় ৮১ জন, হংকংয়ে ২৮৯ জন, ইউক্রেনে ৭২ জন, আর্জেন্টিনায় ২৯ জন, ইরানে ৯৮ জন, মালয়েশিয়ায় ৮৬ জন, চিলিতে ১৮৪ জন এবং থাইল্যান্ডে মৃত্যু হয়েছে ৭৭ জনের।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।