ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন সংকট

ইউক্রেনে নিহত ৭ হাজার রুশ সেনা: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
ইউক্রেনে নিহত ৭ হাজার রুশ সেনা: যুক্তরাষ্ট্র

ইউক্রেনে টানা ২২ দিনের যুদ্ধে প্রায় ৭ হাজার রুশ সেনা নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরো প্রায় ১৪ হাজার সেনা।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সূত্র উল্লেখ করে বৃহস্পতিবার (১৭ মার্চ) এ খবর জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম নিউইউর্ক টাইমস

প্রতিবেদনে বলা হয়, রাজধানী কিয়েভসহ প্রতিটি গুরুত্বপূর্ণ শহর রক্ষায় রুশ সেনাদের বিরুদ্ধে কঠিন প্রতিরোধ গড়ে তুলেছে ভলোদিমির জেলেনস্কির বাহিনী।

কিয়েভকে তিন দিক থেকে ঘিরে ফেলে শহরের ভেতরে ঢোকার চেষ্টা করছিল রুশ সেনারা। কিন্তু প্রতিটি স্থানে ইউক্রেনীয় সেনা এবং সাধারণ নাগরিকের যৌথবাহিনী যেভাবে নিরাপত্তার বলয় তৈরি করেছে, তাতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে তাদের।

এর মধ্যে বুধবার আন্তর্জাতিক আদালত জানিয়েছে, আন্তর্জাতিক বিধি ভেঙে, বেআইনিভাবে ইউক্রেনে সেনা অভিযানের সিদ্ধান্ত নিয়েছে ক্রেমলিন। অবিলম্বে ইউক্রেনে সেনা অভিযান বন্ধের নির্দেশ দেওয়া হয় তাদের।

এর আগে গত ২ মার্চ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেছিলেন, তার সেনারা ছয় দিনের যুদ্ধে ৬ হাজার রুশ সেনাকে মেরে ফেলেছে। কিন্তু যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো সেই দাবি সমর্থন করেনি।

বৃহস্পতিবার চতুর্থ সপ্তাহে পা দিয়েছে কিয়েভ-মস্কো সংঘাত। ইতোমধ্যে ক্রেমলিনের আগ্রাসনের মুখে পড়ে বিপর্যস্ত ইউক্রেন।

ইউক্রেনের ১০টি শহর রুশ সেনাদের দখলে চলে গেছে। অবশ্য এর মধ্যে যুদ্ধ নিয়ে একাধিকবার আলোচনায় বসেছে দুই দেশ। কিন্তু কোনো আলোচনা এখনো পর্যন্ত ফলপ্রসূ হয়নি।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এনএসআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।