ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৯ রুশ সেনার বিনিময়ে ছাড়া পেলেন মেলিতোপোলের মেয়র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
৯ রুশ সেনার বিনিময়ে ছাড়া পেলেন মেলিতোপোলের মেয়র ইভান ফেদোরোভ

ইউক্রেনে বন্দি ৯ রুশ সেনাকে মুক্তি দেওয়ার বিনিময়ে ছাড়া পেয়েছেন মেলিতোপোল শহরের মেয়র ইভান ফেদোরোভ।

বৃহস্পতিবার (১৭ মার্চ) ইউক্রেনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

তবে এর আগে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় মেয়র ইভানের মুক্তির তথ্য নিশ্চিত করলেও বর্তমানে তিনি কোথায় আছেন, সে বিষয়ে বিস্তারিত জানায়নি।

জেলেনস্কির মুখপাত্র দারিয়া জারভানিয়া বলেন, ইভানকে রাশিয়ার হাত থেকে ছাড়িয়ে আনা হয়েছে। তার মুক্তির বিনিময়ে ৯ রুশ সেনাকে ফিরিয়ে দেওয়া হয়েছে। এই সেনাদের জন্ম ২০০২-০৩ সালের দিকে। তারা প্রত্যেকে প্রায় শিশু।

অবশ্য বৃহস্পতিবার সকালের দিকে ফেসবুকে দেওয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, আমরা অবশেষে মেলিতোপোলের মেয়রকে জিম্মিদশা থেকে মুক্ত করেছি। আমাদের মেলিতোপোল আত্মসমর্পণ করেনি এবং দখলদারদের কাছে কখনই আত্মসমর্পণ করবে না।

যদিও এর আগে ইউক্রেন প্রশাসনের উপ-প্রধান কিরিলো টিমোশেঙ্কো নিজের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক বার্তায় মেয়র ইভানকে বিশেষ অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে বলে দাবি করেন।

গত শুক্রবার (১১ মার্চ) ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মেলিতোপোল শহরের মেয়র ইভানকে অপহরণ করে নিয়ে যায় রুশ সেনারা। তারপর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না।  

অপহরণের ঘটনার পর দেশটির পার্লামেন্ট সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে জানিয়েছিল, ১০ জনের একটি দল মেলিতোপোলের মেয়র ইভান ফেদোরোভকে অপহরণ করেছে। তিনি শত্রুকে সহযোগিতা করতে অস্বীকার করেছিলেন। এছাড়া মেয়র যখন শহরের বিদ্যুৎ, গ্যাস, পানি সরবরাহসহ নানা সংকট সমাধানে কাজ করছিলেন তখন তাকে অপহরণ করা হয় বলে জানানো হয়।

প্রসঙ্গত, বৃহস্পতিবার কিয়েভ-মস্কো সংঘাত ২২ দিনে পা দিল। ইতোমধ্যে ক্রেমলিনের আগ্রাসনের মুখে পড়ে বিপর্যস্ত ইউক্রেন। ইউক্রেনের ১০টি শহর রুশ সেনাদের দখলে চলে গেছে। আর যুদ্ধ নিয়ে একাধিকবার আলোচনায় বসেছে দুই দেশ। কিন্তু আলোচনা ফলপ্রসূ হয়নি।

সূত্র: বিবিসি, রয়টার্স

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এনএসআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।