ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সোশ্যাল মিডিয়ায় জেলেনস্কির ভুয়া ভিডিও!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
সোশ্যাল মিডিয়ায় জেলেনস্কির ভুয়া ভিডিও!

চতুর্থ সপ্তাহে গড়িয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর মধ্যেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একটি ভুয়া ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, ভুয়া ভিডিও বার্তায় জেলেনস্কিকে তার দেশের সেনাদের অস্ত্র ফেলে দেওয়ার আহ্বান জানাতে দেখা যায়। মুহূর্তেই ভিডিও ফুটেজটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে এবং পরে জানা যায় ওই ব্যক্তি জেলেনস্কি নন।

বিবিসি বলছে, ভিডিওটিতে জেলেনস্কির মতো দেখতে একজন কথা বলছেন। কিন্তু বলা কথার সঙ্গে জেলেনস্কির ঠোঁট মিলছে না। এমনকি তার কণ্ঠের সঙ্গেও ভিডিওতে শোনা কণ্ঠের মিল পাওয়া যায়নি। এছাড়া ছিল না তার শরীরের সঙ্গে মাথার সামঞ্জস্য।

ইউক্রেনের টেলিভিশন চ্যানেল ইউক্রেনিয়া২৪-এর ওয়েবসাইটে ওই ভিডিও থেকে একটি ছবি প্রকাশ করা হয়। তবে পরে চ্যানেলটি এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ওয়েবসাইট হ্যাক হয়েছিল। সকালে ওয়েবসাইটে প্রবেশ করা না গেলেও পরে তা ঠিক হয়েছে।

অবশ্য ওই ভিডিওটিকে ভুয়া আখ্যা দিয়ে ইনস্টাগ্রাম পোস্টে জেলেনস্কি জানিয়েছেন, তিনি কেবল রুশ সেনাদের অস্ত্র ফেলে দিতে এবং বাড়ি ফিরে যেতে বলতে পারেন।

জানা গেছে, প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে অন্যজনের ছবিতে জেলেনস্কির মাথা লাগিয়ে এই ভিডিও তৈরি করা হয়েছে, আর এটাকে বলা হয় ‘ডিপফেক’।

আর যুদ্ধ শুরুর পর ইউক্রেনের প্রেসিডেন্টকে নকল করে তৈরি এই ভিডিও ফুটেজই প্রথম ডিপফেক।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।