ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মারিওপোল থেকে বের হওয়ার পথে মাইন পোঁতা: রেডক্রস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
মারিওপোল থেকে বের হওয়ার পথে মাইন পোঁতা: রেডক্রস

যুদ্ধের ১২তম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ চার শহরে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। ঘোষণা অনুযায়ী কিয়েভ, খারকিভ, মারিওপোল ও সুমি শহরে ‘মানবিক করিডর’ চালু হয়েছে।

তবে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রসের (আইসিআরসি) পরিচালক ডমিনিক স্টিলহার্ট বিবিসির রেডিও ফোরকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, মারিওপোল শহর থেকে বের হওয়ার পথে মাইন পোঁতা আছে। খবর বিবিসির।

মানবিক করিডর নিয়ে কী ধরনের সমস্যা হয়েছে জানতে চাইলে ডমিনিক স্টিলহার্ট জানান, গত কয়েকদিন ধরেই তারা রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে আলোচনা করছিলেন যে, কীভাবে একটি যুদ্ধবিরতির বিষয়ে সমঝোতা করা যায়। বেসামরিক মানুষ যাতে বোমা হামলার মুখে থাকা শহরগুলো থেকে বেরিয়ে যেতে পারে। কিন্তু দুই পক্ষের মধ্যে পরিষ্কার, কার্যকর ও সুনির্দিষ্ট একটি সমঝোতা তৈরি সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।

তিনি বলেন, নীতিগতভাবে দুই পক্ষ একমত হয়েছিল। কিন্তু কোন পথে কারা যাবে, তা নিয়ে দ্বিমতের জের ধরে সেই সমঝোতা আর টেকেনি।

আইসিআরসির পরিচালক আরও বলেন, রোববার আইসিআরসি কিছু লোকজনকে মারিওপোলের একটি পথ দিয়ে বের করার চেষ্টা করেছিল। কিন্তু কিছুক্ষণ পরেই তারা বুঝতে পারেন যে, তারা যেদিকে যাচ্ছেন সেখানে রাস্তায় মাইন পুঁতে রাখা হয়েছে।

ডমিনিক স্টিলহার্ট বলেন, এখন এটা খুবই গুরুত্বপূর্ণ যে, দুই পক্ষ এমন একটি সুনির্দিষ্ট সমঝোতায় পৌঁছাবে, যা আমরা সেখানে কার্যকর করতে পারব।

গত কয়েক দিনে দুই দফায় ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের মারিওপোল শহর থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে যুদ্ধবিরতির ঘোষণা করা হলেও তা সফল হয়নি। ইউক্রেনের দাবি, রাশিয়া গোলাবর্ষণ চালিয়ে যাওয়ার ফলে যুদ্ধবিরতি কার্যকর হয়নি, বেসামরিক নাগরিকদেরও সরিয়ে নেওয়া যায়নি। অন্যদিকে যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।