ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পরিবারকে সাইবেরিয়ায় গোপন বাঙ্কারে সরিয়ে ফেলেছেন পুতিন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, মার্চ ১, ২০২২
পরিবারকে সাইবেরিয়ায় গোপন বাঙ্কারে সরিয়ে ফেলেছেন পুতিন!

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার আগেই নিজের পরিবারকে সাইবেরিয়ার ভূগর্ভস্থ শহরের বিলাসবহুল গোপন বাঙ্কারে সরিয়ে ফেলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রেসিডেন্টের পরিবারকে আলতাই পর্বতমালার কাছে কোনো একটি জায়গায় উচ্চপ্রযুক্তি সম্পন্ন বাঙ্কারে রাখা হয়েছে—এমনটা দাবি করেছেন রাশিয়ার রাষ্ট্রবিজ্ঞানের এক অধ্যাপক।

বিলাসবহুল যে বাঙ্কারে পুতিনের পরিবারকে রাখা হয়েছে, সেটি পরমাণু হামলা থেকে সুরক্ষিত। যদি পরমাণু হামলা হয়, তবে ওই বাঙ্কারের ক্ষতি হওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন ভ্যালেরি সলোভ নামে ওই অধ্যাপক।

এর আগেও ভ্যালেরি সালোভ পুতিনের শরীরিক ও মানসিক সমস্যা নিয়ে মন্তব্য করেছেন। তিনি দাবি করেন, রাশিয়ার জনগণকে লুকিয়ে নিজের চিকিৎসা করাচ্ছেন রুশ প্রেসিডেন্ট।

মস্কোর আন্তর্জাতিক সম্পর্কের ইনস্টিটিউট (এমজিআইএমও) এর সাবেক অধ্যাপক ভ্যালেরি সালোভ। এই ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিতে আসেন রাশিয়ার ভবিষ্যতের সরকারি গুপ্তচর এবং শীর্ষ কূটনীতিকরা।

পুতিনের শারীরিক সমস্যা সংক্রান্ত মন্তব্যের জন্য সালোভের বিরুদ্ধে তদন্ত চলছে। কয়েক মাস আগে ওই অধ্যাপকের বাড়িতে তল্লাশিও চালানো হয়। কিয়েভে রাশিয়ার হামলার পরই অনলাইন মাধ্যমে ফের এক ভিডিয়ো বার্তায় পুতিনের পরিবার সংক্রান্ত এমন দাবি করেন ভ্যালেরি সালোভ।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।