ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে হামলায় যোগ দিয়েছে বেলারুশ: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
রাশিয়ার সঙ্গে হামলায় যোগ দিয়েছে বেলারুশ: ইউক্রেন রাশিয়ান ও বেলারুশিয়ান ট্যাঙ্কের মহড়া

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া। প্রতিবেশী দেশ বেলারুশের সেনারাও রাশিয়ার সেনাদের সঙ্গে অভিযানে যোগ দিচ্ছে।

ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে একাধিক সংবাদমাধ্যম। বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের উত্তর দিক অর্থাৎ বেলারুশের দিক থেকেও এখন আক্রমণ হচ্ছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে ইউক্রেনের স্টেট বর্ডার গার্ড সার্ভিস (এসবিজিএস) জানিয়েছে, ইউক্রেনের সীমান্তে রাশিয়া ও বেলারুশের সৈন্যরা আক্রমণ করেছে।

এ দিন সকাল থেকে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণ সীমান্তে রুশ হামলার সঙ্গে তাল রেখে ইউক্রেনের উত্তর সীমান্তেও হামলা চালানো হয় বলে জানিয়েছে এসবিজিএস।

বেলারুশ দীর্ঘদিন যাবত রাশিয়ার মিত্র। বিশ্লেষকরা ছোট এই দেশটিকে রাশিয়ার ‘মক্কেল রাষ্ট্র’ হিসেবে আখ্যা দিয়ে থাকেন।

ইতোমধ্যে রুশ বাহিনীর বোমা হামলায় অন্তত সাতজন মারা গেছে বলে জানিয়েছে ইউক্রেনের পুলিশ। ওডেসার বাইরে পোডিলস্ক শহরের একটি সামরিক ঘাঁটিতে বোমা হামলায় ছয়জনের মৃত্যু হয়েছে এবং সাতজন আহত হয়েছেন। আর ১৯ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না। এছাড়া ইউক্রেনের মারিওপোল এলাকায় বোমা হামলায় আরও একজন নিহত হয়েছেন।

ইউক্রেনের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের পূর্বাঞ্চলে তীব্র বোমা হামলা শুরু করেছে রাশিয়া। কিয়েভের কাছে বরিস্পিল বিমানবন্দরসহ একাধিক বিমানবন্দরে এই হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেন, দেশটির স্থাপনা ও সীমান্তরক্ষীদের ওপর রাশিয়া ক্ষেপণাস্ত হামলা চালিয়েছে।

এর আগে বৃহস্পতিবার সকালে টেলিভিশনে দেওয়া এক ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, তিনি পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্ন এলাকায় একটি বিশেষ সামরিক অভিযানের অনুমতি দিয়েছেন।

আরও পড়ুন:
ইউক্রেনে রাশিয়ার বোমা হামলায় সাত জনের মৃত্যু

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এমজেএফ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।