ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি আরবে আজান-নামাজের সময় গান বাজালে শাস্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
সৌদি আরবে আজান-নামাজের সময় গান বাজালে শাস্তি

আজান ও ইকামাত চলাকালে আবাসিক এলাকার মধ্যে গান বাজানো কিংবা গানের শব্দ বাড়িয়ে দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব সরকার।  ইকামাত হলো সামান্য পরিবর্তিত আজান, যা ফরয নামাজের জন্য দাঁড়িয়ে নিয়তের পূর্বে উচ্চারণ করতে হয়।

একইসঙ্গে এই নির্দেশনা না মানলে সেটা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে, দোষীকে দেওয়া হবে অর্থদণ্ড।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, কেউ যদি নামাজের সময় গান বাজায়, তাহলে প্রথমবার তাকে এক হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। দোষী ব্যক্তি একই অপরাধ দ্বিতীয়বার করলে তাকে দ্বিগুণ জরিমানা দিতে হবে।

সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সৌদ বিন নায়েফ পাবলিক ডেকোরাম রেগুলেশন সংশোধনের আহ্বান জানিয়ে মন্ত্রী পর্যায়ের এ সিদ্ধান্ত জারি করার পরে নতুন জরিমানা চালু করা হয়।

শুধু উচ্চ শব্দ নয়, সৌদি আরবে মসজিদ বা সরকারি অফিসে শর্টস পরলে ২৫০ থেকে পাঁচ হাজার রিয়াল পর্যন্ত নতুন জরিমানার বিধান করা হয়েছে। এর আগে, পাবলিক ডেকোরাম রেগুলেশনে ১৯টি বিষয় অন্তর্ভুক্ত ছিল। তবে উচ্চ শব্দে গান বাজানোর কারণে জরিমানা করার মতো আরও একটি নতুন নিয়েম যুক্ত হলো।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।