ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগান নির্বাচন সহিংসতাপূর্ণ তবে কম রক্তক্ষয়ী: ন্যাটো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
আফগান নির্বাচন সহিংসতাপূর্ণ তবে কম রক্তক্ষয়ী: ন্যাটো

কাবুল: আফগানিস্তানে গত নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনে সহিংসতার ঘটনা অনেক বেশি ঘটলেও হতাহতের সংখ্যা অনেক কম। ন্যাটো রোববার এ মন্তব্য করেছে।



তালেবান জঙ্গিদের হামলার হুমকির মুখে শনিবার ভোট গ্রহণ শুরু পর এ পর্যন্ত মোট ৪৮৫টি সহিংসহতার ঘটনা ঘটে।

গত বছরের ২০ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে এ সংখ্যাছিল ৪৭৯। ন্যাটোর আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগী বাহিনীর (আইএসএএফ) সরবরাহকৃত পরিসংখ্যান থেকে এতথ্য জানাগেছে।

তবে গত বছরের এসব সহিংসতায় ৫০ জন নিহত হলেও শনিবারের ভোটের সময় সংঘটিত সহিংসতায় মোট ২২ জন নিহত হয়েছে।

নিহতদের মধ্যে ৭ জন বেসামরিক নাগরিক ও ১১ জন আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য এবং ৩৪ জন বেসামরিক নাগরিক ও ৩১ জন আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য আহত হয়েছেন বলে ন্যাটো সূত্রে জানা গেছে।

এছাড়া শনিবার তালেবান জঙ্গিদের সঙ্গে লড়াইকালে ৪ বিদেশী সেনা নিহত এবং পুরো দিনে সংঘটিত বিভিন্ন ঘটনায় আইএসএএফ’র আরও ৩৬ সেনা আহত হয়েছেন বলে সংস্থাটির নাম প্রকাশে অনিচ্ছুক এক মুখপাত্র জানান।

বিক্ষপ্ত এসব লড়াই এ ২৬ জঙ্গি নিহত হন।

এদিকে উত্তর আফগানিস্তান থেকে নির্বাচনের সময় অপহৃত তিন নির্বাচন কর্মীর মৃতদেহ পাওয়া গিয়েছে বলে রোববার স্বাধীন নির্বাচন কমিশন (আইইসি) জানায়।

ফাযিল আহমেদ মানাওবি এ বিষয়ে বলেন, ‘বাল্খ প্রদেশের চেমতাল জেলা থেকে গতকাল দুর্ভাগ্যজনকভাবে অপহৃত তিন আইইসি কর্মীকে হত্যা করা হয় এবং আজ আমরা তাদের মৃতদেহ খুঁজে পেয়েছি। ’

এছাড়া আরও ২৯ জন নির্বাচন কর্মীর আহত হওয়ার খবরটিও আইইসি নিশ্চিত করেছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।