ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

ভারতীয় নাবিকদের প্রবেশাধিকার বন্ধ করলো চীন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
ভারতীয় নাবিকদের প্রবেশাধিকার বন্ধ করলো চীন

ঢাকা: বেইজিংয়ের কমার্শিয়াল জাহাজে কাজ করা নাবিক ও জাহাজকর্মীদের প্রবেশাধিকার বন্ধ করলো চীন। এর ফলে সঙ্কটের মুখে পড়তে চলেছেন কয়েক হাজার কর্মী।

 

চীনের তরফে বেসরকারিভাবে বলা হয়েছে, ভারতীয় জাহাজের পাশাপাশি চীনা জাহাজে যদি কোনো ভারতীয় কর্মী থাকে তাহলে বন্দরেই প্রবেশ করতে পারবেন না তারা। এমনই কঠোর বিধি জারি করলো শি জিনপিং সরকার। খবর: জিনিউজ ও দ্য টাইমস অব ইন্ডিয়া।

ইউনিয়নের প্রেসিডেন্ট অভিজিৎ সাংলে বলেন, ‘এটি চীনের নতুন চাল আমাদের নাবিকদের ছেঁটে ফেলে নিজেদের আধিপত্য কায়েম করার। আমরা কেন্দ্রীয় মন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়ে জানিয়েছি গোটা বিষয়টি। অবিলম্বে একটি ব্যবস্থা নেওয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি দিয়ে হস্তক্ষেপের আবেদন করেছি। ’

তিনি আরও জানান, চলতি বছরের শুরুতেও একই সমস্যার সম্মুখীন হয়েছিল নাবিকেরা। ভারতীয় কর্মী থাকা দুটি বিদেশি জাহাজকে বন্দরে ভিড়তে বারণ করেছিল চীন। ফলে প্রায় ৪০ জন নাবিক আটকে পড়েছিলেন। যদিও চীনের পক্ষ থেকে সরকারিভাবে এই নিষেধাজ্ঞা নিয়ে কিছু জানানো হয়নি।  

এদিকে, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজি (শিপিং) অমিতাভ কুমার বলেন, আমরা কোনো সরকারের পক্ষ থেকে  অফিসিয়াল কোনো বিবৃতি পাইনি। অন্যদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা এমন কোনো চিঠি পায়নি।

এ ঘটনা নিয়ে সরব হয়েছে অল ইন্ডিয়া সামুদ্রিক সাধারণ কর্মীদের ইউনিয়ন। তাদের পক্ষ থেকে বন্দর, শিপিং এবং পানি পরিবহন মন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালকে চিঠি দেওয়া হয়। যেখানে বলা হয়েছে, এই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপ দাবি করছে তারা। চীনের এই আনঅফিসিয়াল 'নিষেধাজ্ঞায়' প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রায় ২১ হাজার কর্মীরা চাকরি খোয়াতে বসেছেন।  

বাংলাদেশ সময়: ০১৭২৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa