ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কানাডায় তীব্র তাপদাহে ৬৯ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, জুন ৩০, ২০২১
কানাডায় তীব্র তাপদাহে ৬৯ জনের মৃত্যু

কানাডার ভ্যানকুভারে তীব্র তাপদাহে ৬৯ জনের মৃত্যু হয়েছে। সোমবার (২৮ জুন) থেকে মঙ্গলবার পর্যন্ত ২৪ ঘণ্টায় প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে ওই ৬৯ জনের মৃত্যু হয়।



নিহতদের বেশির ভাগই বয়োজ্যেষ্ঠ বলে জানা গেছে। কানাডার উত্তর-পশ্চিমাঞ্চলে রেকর্ড মাত্রায় তাপদাহ চলছে।

মঙ্গলবার (২৯ জুন) দেশটির পুলিশ বিভাগের বরাতে আরব নিউজ এ খবর জানিয়েছে।

পুলিশের তথ্য মতে, ব্রিটিশ কলাম্বিয়া অঙ্গরাজ্যের ভ্যানকুভারের বার্নাবি ও সারে শহরতলীতেই বেশি মানুষ মারা গেছেন। এদের বেশির ভাগই বয়স্ক।

টানা তৃতীয় দিনের মতো কানাডায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার ব্রিটিশ কলাম্বিয়ার লায়টনে ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন এবং ওরেগন অঙ্গরাজ্যে ১৯৪০ সাল থেকে তাপমাত্রা রেকর্ড রাখা শুরুর পর থেকে এ পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে গত কয়েকদিনে।

গত রোববার অরেগনের পোর্টল্যান্ডে ৪৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং ওয়াশিংটনের সিয়াটলে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বিদ্যুতের তার গলে যাওয়ার মতো তাপ দেখা দেওয়ায় পোর্টল্যান্ড স্ট্রিট কার সেবা বন্ধ করে দেওয়া হয়।

ভ্যানকুভারের বার্নাবি অঞ্চলে দায়িত্বরত পুলিশ কর্মকর্তা মাইক কালাঞ্জ বলেন, সবাই প্রতিবেশী ও পরিবারের সদস্যদের প্রতি খেয়াল রাখুন। এছাড়া বয়স্কদের যত্ন নিন। আর যারা শারীরিকভাবে দুর্বল, তাদের জন্য এ আবহাওয়া ভয়ানক। বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে।

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, জুন ৩০, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ