ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বুদাপেস্টে উইগুর ও হংকং স্মরণে সড়কের নাম 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, জুন ৮, ২০২১
বুদাপেস্টে উইগুর ও হংকং স্মরণে সড়কের নাম 

হাঙ্গেরীয় সরকার এবং রাজধানী বুদাপেস্টের স্থানীয় প্রশাসন শহরে সাংহাইভিত্তিক ফুদান বিশ্ববিদ্যালয়ের একটি নতুন ক্যাম্পাস নির্মাণের পুরনো পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। কিন্তু এ নিয়ে দেশটিতে অসেন্তাষ শুরু হয়েছে।

 

সচেতন নাগরিক ও মানবাধিকার কর্মীরা চীনা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস নির্মাণের বিরোধিতা করছেন। তারা বলছেন, হংকং, তিব্বত ও জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘন করছে চীন। সে কারণে তারা দেশে চীনের বিশ্ববিদ্যালয় চান না। এবার সে কাতারে শামিল হয়েছে বুদাপেস্ট কর্তৃপক্ষও।  

চীনা ক্যাম্পাস নির্মাণের উদ্যোগের প্রতিবাদে বুদাপেস্টের তিনটি রাস্তার নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছে নগর কর্তৃপক্ষ।  

জানা গেছে, একটি রাস্তার নাম হবে ভারতে নির্বাসিত তিব্বতের নেতা দালাই লামার নামে, একটি রাস্তার নাম হবে ‘উইগুর শহীদ সড়ক’ এবং আরেকটি নাম হবে ‘ফ্রি হংকং রোড’।

হাঙ্গেরি সরকার বিভিন্ন যুক্তি তুলে ধরে বুদাপেস্টে চীনা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস নির্মাণের জনমত গড়ে তোলার চেষ্টা করছে।  

রাজধানীর ফেরেঙ্কভারোস জেলার প্রধান ক্রিজটিনা বারানি তার ফেসবুক পেজে লিখেছেন, আমরা পরিকল্পিত চীনা বিশ্ববিদ্যালয়ের চারপাশের পাবলিক স্পেসকে একটি সুন্দর নতুন নাম দিয়েছি।

তিনি আরও বলেন, রাজধানীর নাগরিকরা ৪ জুন থেকে শুরু হওয়া এক জরিপে এই পরিকল্পনা সম্পর্কে তাদের মতামত প্রকাশ করতে পারবেন।

এমন ঘটনায় চীন ক্ষুব্ধ হবে বলে মনে করা হচ্ছে। কারণ বেইজিং সাধারণত তিব্বত, হংকং এবং জিনজিয়াং নীতির সমালোচনার তীব্র প্রতিক্রিয়া দেখায়।

ক্যাম্পাসটি নির্মিত হলে তা হবে ইউরোপীয় ইউনিয়নে প্রথম কোনো চীনা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস।  
হাঙ্গেরির রাজনৈতিক বিরোধী দল ওই বিশ্ববিদ্যালয় নির্মাণ বন্ধ করার অঙ্গীকার করেছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, জুন ০৮, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।