ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সেনা প্রত্যাহারের পরও আফগানিস্তানে সমর্থন অব্যাহত রাখবে ন্যাটো 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, জুন ৮, ২০২১
সেনা প্রত্যাহারের পরও আফগানিস্তানে সমর্থন অব্যাহত রাখবে ন্যাটো 

সেনা প্রত্যাহার করা হলেও আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীকে সমর্থন অব্যাহত রাখবে ন্যাটো।  

মঙ্গলবার (স্থানীয় সময়) ব্রাসেলসে ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চ্যুয়াল বৈঠকে সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ এ কথা জানান।

 

তিনি বলেন, জোটের ৯,৬০০ সৈন্য এ বছর পরিকল্পিতভাবে প্রত্যাহার করা হলেও সংগঠনটি আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীকে সমর্থন অব্যাহত রাখবে।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদ পোর্টাল দ্য ন্যাশনাল নিউজ জানিয়েছে, নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ প্রদানের জন্য রাজধানী কাবুলে বেসামরিক নাগরিকদের উপস্থিতি বজায় রাখা হবে।

স্টলটেনবার্গ বলেন, আমরা আফগানিস্তানে আমাদের সামরিক মিশন শেষ করছি, কিন্তু আমরা আফগানদের সহায়তা প্রদান অব্যাহত রাখব।

তিনি বলেন, ন্যাটো সদস্যরা প্রায় ২০ বছর পর দেশ থেকে জোটের সামরিক বাহিনী প্রত্যাহারের ঘোষণা দেওয়ার সময় তাদের সিদ্ধান্তের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

দ্য ন্যাশনাল নিউজ জানিয়েছে, সামরিক জোট আফগান বিশেষ বাহিনীর জন্য দেশের বাইরে প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনাও করছে।  

স্টলটেনবার্গ বলেন, আমরা আফগানিস্তানের বিশেষ অপারেশন বাহিনীকে দেশের বাইরে প্রশিক্ষণ দেব।  

স্টলটেনবার্গ আরও বলেন, আন্তর্জাতিক বিমানবন্দর চালু রাখাসহ গুরুত্বপূর্ণ অবকাঠামোকে আমরা কীভাবে সহায়তা করতে পারি তা নিয়েও আমরা কাজ করছি।

তিনি বলেন, এটি অবশ্যই কাবুলে ন্যাটো এবং ন্যাটো বেসামরিক কর্মীদের জন্য গুরুত্বপূর্ণ, তবে সামগ্রিকভাবে বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্যও।

গত মাসে ন্যাটো ঘোষণা দেয় যে তারা এ বছর আফগানিস্তান থেকে তাদের বাহিনী প্রত্যাহার করবে, যদিও তালেবানরা ক্ষমতা ফিরে পেতে পারে।

আফগানিস্তান ও মধ্যপ্রাচ্যে অভিযানের দায়িত্বপ্রাপ্ত পেন্টাগনের কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে, মার্কিন সামরিক বাহিনী প্রত্যাহারের ৪৪ শতাংশ পর্যন্ত ইতোমধ্যে শেষ হয়েছে।  

বাইডেন ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা সরানোর কথা বলেছেন, যা আনুষ্ঠানিকভাবে আমেরিকার দীর্ঘতম যুদ্ধের অবসান ঘটাবে।  

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জুন ০৮, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ