ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আফগান নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জুন ১, ২০২১
আফগান নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান হামদুল্লাহ মহিব

পাকিস্তানের বিরুদ্ধে সাম্প্রতিক মন্তব্যের কারণে পাকিস্তান সরকার আফগানিস্তানের ইসলামিক প্রজাতন্ত্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মহিবের সাথে সম্পর্ক ছিন্ন করেছে।

পাকিস্তানের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ভোয়াকে বলেন, ইসলামাবাদের বিরুদ্ধে সাম্প্রতিক মন্তব্যের কারণে তার সরকার আফগান জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক রাখবে না।

এ মাসের শুরুতে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা প্রধান হামদুল্লাহ মহিব নাঙ্গারহার প্রদেশে এক প্রকাশ্য ভাষণে পাকিস্তানকে ‘পতিতালয়’ বলে মন্তব্য করেন।  

পাকিস্তানি কর্মকর্তা বলেন, হাম্মাদুল্লার এই মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ।  

মহিব আরও বলেন, পশতুন ও বেলুচিসহ পাকিস্তানি উপজাতিরা দেশের সরকারের প্রতি খুশি নয়। পশতুন ও বেলুচরা তাদের অধিকারের জন্য লড়াই করছে।

পাকিস্তানের সামরিক প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া কাবুল সফর করেন এবং ব্রিটেনের প্রতিরক্ষা বাহিনীর প্রধান নিক কার্টারের উপস্থিতিতে প্রেসিডেন্ট ঘানির সাথে বৈঠক করার মাত্র কয়েকদিন আগে পাকিস্তান সম্পর্কে মোহিব এই মন্তব্য করেন।

গত সপ্তাহে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই মন্তব্যের বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করে এবং এটিকে ‘ভিত্তিহীন অভিযোগ’ হিসেবে গণ্য করে। বিবৃতিতে আরও বলা হয়, এ ধরনের মন্তব্য ইসলামাবাদ এবং কাবুলের মধ্যে বিশ্বাস এবং পারস্পরিক বোঝাপড়াকে ক্ষুণ্ন করে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুন ১, ২০২১
নিউজে ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।