ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা ফিশিং কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, মে ৩১, ২০২১
চীনা ফিশিং কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা 

চীনা ডালিয়ান ফিশিং কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি)। এই কোম্পানির কাছ থেকে তারা আর সামুদ্রিক খাবার কিনবে না।

কারণ অভিযোগ উঠেছে, কোম্পানিটি জোর করে শ্রম আদায়ের সঙ্গে জড়িত।  

সিবিপি এক প্রেস বিবৃতিতে বলেছে, হোমল্যান্ড সিকিউরিটির সেক্রেটারি আলেজান্দ্রো এন মেয়রকাস ঘোষণা করেছেন, মার্কিন কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি) ডালিয়ান ওশান ফিশিং কোং লিমিটেডের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে।  

মেয়রকাস বলেছেন, যে সংস্থাগুলি তাদের কর্মীদের শোষণ করে তাদের মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসা করার কোনও জায়গা নেই।

তিনি বলেন, ‘জোর পূর্বক শ্রম থেকে তৈরি পণ্য কেবল শ্রমিকদের শোষণ করে না, বরং আমেরিকান ব্যবসাগুলিকে আঘাত করে এবং ভোক্তাদের অনৈতিক কেনাকাটার সম্মুখীন করে।

সিবিপির এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিবিপি শারীরিক সহিংসতা, মজুরি বন্ধ রাখা এবং অপমানজনক কাজ ও জীবনযাপনসহ তদন্তের সময় আন্তর্জাতিক শ্রম সংস্থার জোরপূর্বক শ্রমের সূচকের ১১টিই চিহ্নিত করেছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার অনুমান, বিশ্বব্যাপী জোরপূর্বক শ্রমের শিকার ২৫ মিলিয়ন শ্রমিক।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, কিছু বিদেশি কোম্পানি বাজার মূল্যের নিচে পণ্য বিক্রির জন্য জোরপূর্বক শ্রমকে কাজে লাগায়, আইন মেনে চলা ব্যবসাকে আঘাত করে, আমেরিকান চাকরি হুমকির সম্মুখীন হয় এবং ভোক্তাদের অনৈতিক কেনাকাটার দিকে পরিচালিত করে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, মে ৩১, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।