ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২৬ ঘণ্টায় এভারেস্ট জয় করে হংকংয়ের নারীর বিশ্বরেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৭ ঘণ্টা, মে ২৯, ২০২১
২৬ ঘণ্টায় এভারেস্ট জয় করে হংকংয়ের নারীর বিশ্বরেকর্ড

২৬ ঘণ্টার কিছু কম সময়ে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের শীর্ষে উঠে বিশ্বরেকর্ড গড়লেন হংকংয়ের এক নারী। ৪৪ বছর বয়সী এই নারী পেশায় শিক্ষিকা।

নেপালভিত্তিক হিমালয়ান টাইমসসহ বিশ্বের সংবাদ মাধ্যমগুলো এ খবর প্রকাশ করেছে।

এভারেস্ট বেসক্যাম্পের সমন্বয়ক জ্ঞানেন্দ্র শেষ্ঠ জানান, সাং হিন হাং নামে ওই নারী শনিবার দুপুর ১টা ২০ মিনিটে শুরু করে রোববার বিকেল ৩টা ১০ মিনিটে সামিট সম্পন্ন করেন। সামিট করতে তার সময় লেগেছে ২৫ ঘণ্টা ৫০ মিনিট।

এই সামিটের মাধ্যমে তিনি একজন নারী হিসেবে দ্রুততম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড গড়েন।

সাং হিন হাং এর আগে এই রেকর্ডটি ছিল নেপালি নারী পর্বতারোহী পুঞ্জ ঝাংমু লামার। ২০১৮ সালে তিনি সময় নিয়েছিলেন ৩৯ ঘণ্টা, ৬ মিনিট। জানান জ্ঞানেন্দ্র শেষ্ঠা।

পূর্বা তেনিজিং শেরপা ছিলেন হাংয়ের গাইড। তিনি ছিলেন টিম লিডার। দলে আরো ছিলেন, পেম্বা দর্জি শেরপা (সর্দার), পূর্বা থিলে শেরপা (প্রধান সামিট গাইড), মিংবা নুরু শেরপা, পেম্বা তামাং ও নিমা গিলজেন শেরপা।

২০১৭ সালে হংকংয়ের প্রথম নারী হিসেবে সাং হিন হাং এভারেস্ট জয় করেন। তবে এখনই তিনি গিনেস বুকে নাম লেখাতে পারছেন না। এর জন্য সনদ নিয়ে আবেদন করতে হবে। তারপর মিলবে চূড়ান্ত স্বীকৃতি।

বাংলাদেশ সময়: ০০৩২ ঘণ্টা, মে ২৯, ২০২১
এএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।