ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীন থেকে আমদানি করা সুস্বাদু কিমচিতে প্লেগের ব্যাকটিরিয়া!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, মে ২২, ২০২১
চীন থেকে আমদানি করা সুস্বাদু কিমচিতে প্লেগের ব্যাকটিরিয়া!

চীন থেকে আমদানি করা সুস্বাদু কিমচিতে প্লেগ সৃষ্টিকারী ব্যাকটিরিয়ার সন্ধান পেয়েছে দক্ষিণ কোরিয়ার খাদ্য নিয়ন্ত্রক সংস্থা।  

দক্ষিণ চীন মর্নিং পোস্ট (এসসিএমপি) কোরিয়ার খাদ্য ও মাদক নিরাপত্তা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ইয়ার্সিনিয়া এন্টেরোকোলিটিকা, যা ইয়েরিসিনিওসিস নামে পরিচিত খাদ্যবিষক্রিয়ার একটি বিরল রূপ সৃষ্টি করে, ২৮৯টির নমুনা থেকে চীন থেকে আমদানি করা ১৫টি কিমচি পণ্যে তা পাওয়া গেছে।

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, ইয়ারসিনিওসিস প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৫ জনকে হত্যা করে। ইয়ারসিনিয়া পেস্টিস, যা প্লেগ সৃষ্টি করে।  

কোরিয়ার মন্ত্রণালয় বলেছে, ভবিষ্যতে সংশ্লিষ্ট চীনা কোম্পানিগুলোর তৈরি পণ্য আমদানি করা হলে পরিদর্শন করা হবে। আমদানিকারকদের পণ্য চীনে ফেরত পাঠাতে বা তা বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

কিমচিকে প্রায়শই একটি আইকনিক কোরিয়ান খাদ্য হিসেবে বিবেচনা করা হলেও, দক্ষিণ কোরিয়া তার চাহিদার প্রায় ৩৫ শতাংশ পূরণের জন্য আমদানিকৃত কিমচির ওপর নির্ভর করে এবং এ বছরের প্রথম তিন মাসে চীন থেকে প্রায় ৬৮,০০০ টন কিমচি আমদানি করেছে।  

এসসিএমপি জানিয়েছে, চীনে একটি বাঁধাকপি প্রক্রিয়াকরণ কারখানার ফুটেজ দক্ষিণ কোরিয়ায় ভাইরাল হওয়ার পর নিয়ন্ত্রকরা ১২ মার্চ থেকে ৭ মে পর্যন্ত আমদানিকৃত কিমচি এবং কিমচি সম্পর্কিত উপাদান পরিদর্শনের সিদ্ধান্ত নেয়।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মে ২২, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।