ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

পূর্ব চীন সাগরে সেনা পাঠাচ্ছে জাপান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
পূর্ব চীন সাগরে সেনা পাঠাচ্ছে জাপান!

পূর্ব চীন সাগরে একটি বিতর্কিত দ্বীপপুঞ্জের কাছে চীনের কর্মকাণ্ড বাড়ানো ঠেকাতে সেখানে সেনা পাঠানোর কথা বিবেচনা করছে জাপান। এ নিয়ে ওই অঞ্চলে নতুন করে উত্তেজনা সৃষ্টি হতে যাচ্ছে।

 

ওই দ্বীপপুঞ্জ চীন-জাপান উভয় দেশই নিজের বলে দাবি করে।  

দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট জানাচ্ছে, চীনের উপকূলরক্ষী বাহিনী জাপান নিয়ন্ত্রিত দিয়াওয়ু দ্বীপপুঞ্জের কাছে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পানিতে তাদের উপস্থিতি বাড়িয়ে দিয়েছে, যা জাপানে সেনকাকুস নামে পরিচিত।

পত্রিকাটি জানিয়েছে, গত মাসে একটি নতুন আইন বাস্তবায়নের পর এই বর্ধিত কার্যক্রম কার্যকর করা হয়েছে, যার ফলে চীনের সামরিক বাহিনী বিদেশি জাহাজের বিরুদ্ধে অস্ত্র ব্যবহার করতে পারে।  

একজন জাপানি কর্মকর্তা দ্য সাউথ চায়না মর্নিং পোস্টকে বলেছেন, টোকিও চীনা কর্মকাণ্ডে উদ্বিগ্ন এবং এর প্রতিক্রিয়া বিবেচনা করছে।

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেন, আমাদের অভ্যন্তরীণ আইন অনুযায়ী, যদি চীনা উপকূলরক্ষী বাহিনী অনুমতি ছাড়াই সেনকাকু দ্বীপপুঞ্জসহ আমাদের আঞ্চলিক জলসীমায় প্রবেশ করে, তাহলে আমাদের উপকূলরক্ষী বাহিনী আমাদের কোস্টগার্ডের পক্ষ থেকে অবৈধ কার্যকলাপের বিরুদ্ধে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে অস্ত্র ব্যবহার করতে পারে।

চীন এ বছর প্রথমবারের মতো একটি আইন পাস করেছে যা স্পষ্টভাবে তার উপকূলরক্ষী বাহিনীকে বিদেশি জাহাজে গুলি চালাতে এবং বিতর্কিত পানিতে নির্মিত কাঠামো ভেঙে ফেলার অনুমতি দেয়। আইনটি প্রতিবেশীদের সাথে উত্তেজনা বাড়ানোর সুযোগ করে দিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
নিউজ ডেস্ক  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।