ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উন্মুক্ত দক্ষিণ চীন সাগর নিয়ে জাপান-ভারত আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
উন্মুক্ত দক্ষিণ চীন সাগর নিয়ে জাপান-ভারত আলোচনা

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদ সুগার সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চল্লিশ মিনিট ধরে এই কথোপকথন চলে।

এই দুই নেতা স্বীকার করেছেন যে একটি উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য সহযোগিতা ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এই লক্ষ্যে জাপান-ভারত দ্বিপাক্ষিক সহযোগিতা এবং জাপান-অস্ট্রেলিয়া-ভারত-মার্কিন চতুর্মাত্রিক সহযোগিতা উভয়কেই এগিয়ে নিয়ে যাবে।  

এই দুই নেতা আঞ্চলিক পরিস্থিতি নিয়ে মত বিনিময় করেন। প্রধানমন্ত্রী সুগা পূর্ব ও দক্ষিণ চীন সাগর, চীনের উপকূলরক্ষী বাহিনী আইন এবং হংকংয়ের পরিস্থিতি এবং জিনজিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের (জুয়ার) অবস্থা পরিবর্তনে চীনের একতরফা প্রচেষ্টা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।  

এতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী সুগা উত্তর কোরিয়ার অপহরণ ইস্যুর দ্রুত সমাধানের জন্য বোঝাপড়া এবং সহযোগিতা চেয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই নেতা নিশ্চিত করেছেন, মিয়ানমারের পরিস্থিতি নিয়ে তাদের গভীর উদ্বেগ রয়েছে এবং তারা এ বিষয়ে একসঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন।  

জাপান-ভারত সম্পর্ক নিয়েও তারা মত বিনিময় করেন এবং একমত হন যে তারা ‘জাপান-ভারত স্পেশাল স্ট্র্যাটেজিক অ্যান্ড গ্লোবাল পার্টনারশিপ’ বাস্তবায়নের প্রচেষ্টা চালিয়ে যাবেন।  

এই দুই নেতা উচ্চ গতির রেল প্রকল্পের অগ্রগতি এবং নির্দিষ্ট দক্ষ শ্রমিকদের ওপর সহযোগিতা স্মারক স্বাক্ষরকে স্বাগত জানিয়েছেন। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।