ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের নিন্দা জানালেন রোহিঙ্গা নেতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২১
মিয়ানমারে সেনা অভ্যুত্থানের নিন্দা জানালেন রোহিঙ্গা নেতা

মিয়ানমারে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের তীব্র নিন্দা জানিয়েছেন বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ।

সোমবার (১ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সকে তিনি রোহিঙ্গা জনগোষ্ঠীর পক্ষ থেকে এ ঘটনাকে গণতন্ত্র হত্যার চেষ্টা উল্লেখ করে নিন্দা জানান।

তিনি বলেন, আমরা রোহিঙ্গা জনগোষ্ঠী গণতন্ত্র হত্যাচেষ্টার এই প্রয়াসের তীব্র নিন্দা জানাই।

‘আমরা বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে এসে যে কোনো মূল্যে গণতন্ত্র পুনরুদ্ধারের দাবি জানাচ্ছি। ’

এর আগে ভোরের দিকে মিয়ানমারের রাষ্ট্রপতি উইন মিন্ট, ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চিসহ শাসকদলের শীর্ষ কয়েকজন নেতাকে আটক করে দেশটির সেনাবাহিনী।  

ক্ষমতাসীন দলের মুখপাত্র মায়ো নিউন্ট সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, অং সান সু চি, রাষ্ট্রপতি উইন মিন্ট এবং অন্য শীর্ষ নেতাদের সোমবার ভোরে আটক করা হয়েছে।

তিনি আরও বলেন, আমি জনগণকে উত্তেজিত প্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানাই। তারা যেন আইন অনুসারে প্রতিক্রিয়া জানায়।

বিবিসির দক্ষিণ পূর্ব এশিয়ার সংবাদদাতা জোনাথন হেড বলেন, রাজধানী নেপিদো এবং প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় সৈন্যরা নেমে পড়েছে।

বিবিসির বার্মিজ সার্ভিসের খবরে বলা হয়েছে, নেপিদোয় টেলিফোন ও ইন্টারনেট লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ব্যাংকের কার্যক্রম।

সেনা সদস্যরা বেশ কয়েকটি অঞ্চলের মুখ্যমন্ত্রীর বাড়িতে অভিযান চালিয়ে তাদের আটক করেছে বলে জানিয়েছেন তাদের পরিবারের সদস্যরা।

দেশটির সামরিক বাহিনী গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ তোলে। সেনাবাহিনী নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে সোমবার বসতে যাওয়া সংসদ অধিবেশন বাতিলের দাবি জানায়।

অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) নভেম্বরের নির্বাচনে নিরঙ্কুশ জয় পায়। তবে সেই নির্বাচনে সংঘাতপূর্ণ অঞ্চলের ভোটারদের ভোট বঞ্চিত করার সমালোচনা করেছিল মানবাধিকার গোষ্ঠীগুলো।

সেনাবাহিনী সমর্থিত বিরোধী জোট নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ তোলে। তাদের দাবি নির্বাচনে ৮.৬ মিলিয়ন ভোট কারচুপি হয়েছে।

গত সপ্তাহে সামরিক মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন বলেন, সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লাইয়াং যৌক্তিকভাবে নির্বাচনের জালিয়াতিকে চিহ্নিত করেছেন।

ঘটনার পর জাতিসংঘসহ বিশ্ব নেতারা নিন্দা জানানো অব্যাহত রেখেছেন। বাংলাদেশ সরকার এক প্রতিক্রিয়ায় জানিয়েছে, বাংলাদেশ মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা দেখতে চায়।

**মিয়ানমারে সব ব্যাংক বন্ধ
**মিয়ানমারের সেনা অভ্যুত্থান নিয়ে যা বললো চীন
**মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা দেখতে চায় বাংলাদেশ
**সেনা অভিযানে সু চি ও মিয়ানমারের রাষ্ট্রপতি আটক

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।