ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভোটের ফল পাল্টাতে জর্জিয়ার গভর্নরকে চাপ দিচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
ভোটের ফল পাল্টাতে জর্জিয়ার গভর্নরকে চাপ দিচ্ছেন ট্রাম্প জর্জিয়ার সিনেটের রানঅফ নির্বাচন উপলক্ষে র‍্যালিতে ট্রাম্প/ছবি: সংগৃহীত

সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে হেরে গেছেন ঠিকই কিন্তু পরাজয় মেনে নিতে নারাজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গদি যেন ছাড়তে না হয় সেজন্য তিনি চালিয়ে যাচ্ছেন নানা চেষ্টা।

এরমধ্যে দেশটির ‘ব্যাটলগ্রাউন্ড’ হিসেবে পরিচিতি লাভ করা অঙ্গরাজ্য জর্জিয়ার রিপাবলিকান গভর্নরকে চাপ দিচ্ছেন সেখানের নির্বাচনের ফল যেন পরির্বতন করা হয়। এ অঙ্গরাজ্যে ১৬ ইলেকটোরাল ভোট পেয়েছেন জো বাইডেন।

রোববার (০৬ ডিসেম্বর) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, ভোটের ফল বদলাতে ট্রাম্প বারবার টুইট করছেন এই কারণে যে, জর্জিয়ার গভর্নর ব্রায়ান কেম্প যেন আইনসভার বিশেষ অধিবেশন ডাকেন।

জর্জিয়ার সিনেটের রানঅফ নির্বাচন উপলক্ষে র‍্যালির ঘণ্টাখানেক পর ট্রাম্প এসব টুইট করেন।

সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনের ফল ট্রাম্প প্রত্যাখ্যান করেছেন। উপরন্তু বাইডেনের জয় সম্পর্কে তার মতামত হলো, ডেমোক্র্যাট এই প্রার্থী জালিয়াতির মাধ্যম জয় ছিনিয়ে নিয়েছেন। এর বিরুদ্ধে অবশ্য ট্রাম্প আইনি পদক্ষেপ নিলেও অধিকাংশই খারিজ হয়ে গেছে।

১৯৯২ সালের পর ‘ব্যাটলগ্রাউন্ড’ খ্যাত জর্জিয়ায় জিতেছে ডেমোক্র্যাটরা।

জর্জিয়ায় ৪৯.৫ শতাংশ ভোট পেয়েছেন জো বাইডেন আর ট্রাম্প পেয়েছেন ৪৯.৩ শতাংশ।

নির্বাচনে ৩০৬ ইলেকটোরাল ভোট গেছে জো বাইডেনের পকেটে। আর ট্রাম্প পেয়েছেন ২৩২ ভোট।

২০২১ সালের ২০ জানুয়ারি ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ নেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।