ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পুনর্গণনায় ভোট বাড়ল বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
পুনর্গণনায় ভোট বাড়ল বাইডেনের বাইডেন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী শিবিরের দাবির পরিপ্রেক্ষিতে উইসকনসিনের সবচেয়ে বড় কাউন্টিতে ভোট পুনর্গণনা হয়েছিল। ২৭ নভেম্বর (শুক্রবার) শেষ হওয়া ভোট পুনর্গনায় ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের ভোট বেড়েছে।

 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, উইসকনসিনের মিলাউকি কাউন্টিতে মোট ৪ লাখ ৬০ হাজার ভোট পুনর্গণনা হয়েছিল। এতে বাইডেনের ভোট বেড়েছে। পুনর্গণনায় বাইডেনের আগের ভোটের সঙ্গে ২৫৭ ভোট এবং ট্রাম্পের ১২৫ ভোট যোগ হয়েছে। ফলে নতুন যোগ হওয়া ভোটে বাইডেন প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের চেয়ে আরও নিট ১৩২ ভোট বেশি পেয়েছেন।  
বাইডেনের কাছে এই রাজ্যে ২০ হাজারের বেশি ভোটের ব্যবধানে হারের পর ট্রাম্প শিবির উইসকনসিনের ঘনবসতিপূর্ণ ও ডেমোক্র্যাট সমর্থন বেশি রয়েছে এমন কাউন্টিতে ভোট পুনর্গণনার দাবি তোলে।  দুই কাউন্টির ভোট পুনর্গণনায় ট্রাম্প শিবিরের প্রায় ৩০ লাখ মার্কিন ডলার ব্যয় হচ্ছে। ডেন কাউন্টিতে রোববার ভোট পুনর্গণনা শেষ হবে বলে আশা করা হচ্ছে।  

ভোট পুনর্গণনা শেষে মিলাউকি কাউন্টির সচিব জর্জ ক্রিস্টেনসন বলেন, ‘আমরা যা জানি, ভোট পুনর্গণনায় কেবল সেটিই উঠে এসেছে। মিলাউকি কাউন্টির সুষ্ঠু, স্বচ্ছ, নিরপেক্ষ ও নির্ভুল হয়েছে। ’ 

ট্রাম্প শিবির এখনো উইসকনসিনের নির্বাচনী ফলাফলের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। তবে সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে। আগামী মঙ্গলবার এই রাজ্য নির্বাচনী ফল অনুমোদন (সার্টিফাই) করবে বলে আশা করা হচ্ছে।
৩ নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন ৩০৬ ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে জয়ী হন। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেকটোরাল ভোট। প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে ২৭০টির বেশি ইলেকটোরাল ভোটের প্রয়োজন হয়।  

বাংলাদেশ সময়: ০১৫৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
এসএমএকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।