ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা শুরু করেছেন আব্বাস-নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা শুরু করেছেন আব্বাস-নেতানিয়াহু

শারম আল শেখ: মিশরের অবকাশ কেন্দ্র শারম আল শেখে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু মঙ্গলবার গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা শুরু করেছেন। মার্কিন মুখপাত্র জর্জ মিশেল এ কথা জানান।



মিশেল সাংবাদিকদের বলেন, ‘অবকাশ কেন্দ্রে নেতানিয়াহু এবং আব্বাসের মধ্যে প্রায় ১০০ মিনিট সরাসরি আলোচনা হয়েছে। এ সময় তারা গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কথা বলেন। ’  

আলোচনার প্রধান বিষয়গুলোর মধ্যে রয়েছে, ইসরায়েলের নিরাপত্তা, ভবিষ্যত ফিলিস্তিনের সীমানা, ফিলিস্তিন উদ্বাস্তুদের ভাগ্য এবং জেরুজালেমের ভবিষ্যত। তবে তারা কোন ইস্যু নিয়ে আলোচনা করেছেন তা জানাননি মিশেল।  

মিশেল জানান, দুই নেতা বুধবার আবার জেরুজালেমে বৈঠক করবেন।  

এদিকে দ্বিতীয় দফা শান্তি আলোচনা এগিয়ে নিতে মঙ্গলবার মিশর আসেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিলারি কিনটন। হিলারি দুই নেতার মধ্যে আলোচনার মধ্যস্ততা করছেন।

শুক্রবার ইসরায়েলের বসতি স্থাপন স্থগিত রাখার মেয়াদ আরও ১০ মাস বাড়াতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আহবান জানিয়েছেন। হিলারি তার এ সফরে ওবামার ওই আহবানের প্রতিনিধিত্ব করবেন।

বসতি স্থাপন স্থগিত রাখার মেয়াদ ২৬ সেপ্টেম্বর শেষ হচ্ছে।

হিলারি বলেন, ‘আমরা বলেতে চাই ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে থেমে যাওয়া শান্তি আলোচনা এগিয়ে নিতে দুই পক্ষেরই কার্যকর পদক্ষেপ নিতে হবে। দুই পক্ষের স্বার্থেই আলোচনা এগিয়ে নিতে হবে। ’

তিনি আরও বলেন, ‘দুই নেতাকে বুঝতে হবে শক্ত অবস্থানে থেকে শান্তি আলোচনা এগিয়ে নেওয়া সম্ভব হবে না। আমি মনে করি চুরান্ত লক্ষ্যে পৌঁছানোর অনেক উপায় আছে। ’

গত ২ সেপ্টেম্বর ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনা আবারও শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৮৫০ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।