ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১৩ দেশের সঙ্গে দ্বিপাক্ষিক প্লেন চলাচলের উদ্যোগ ভারতের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
১৩ দেশের সঙ্গে দ্বিপাক্ষিক প্লেন চলাচলের উদ্যোগ ভারতের প্লেন

কোভিড-১৯ পরিস্থিতিতে এয়ারলাইন্স ব্যবসায় ধস ঠেকাতে আরও ১৩টি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক প্লেন চলাচল চালুর করার উদ্যোগ নিয়েছে ভারত। এতে সংশ্লিষ্ট দেশগুলো ভারতের সঙ্গে দ্বিপাক্ষিকভাবে ফ্লাইট পরিচালনা করতে পারবে।

দেশটির কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে জিনিউজ।

খবরে বলা হয়েছে- মাইক্রো-ব্লগিং সাইট টুইটারে পুরি বলেছেন, আরও ১৩টি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক প্লেন চলাচল চালু করার জন্য দরকষাকষি করছি। এ দেশগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, ইতালি, জাপান, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, বাহরাইন, ইসরায়েল, কেনিয়া, ফিলিপাইন, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ড।

ইউএসএ, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও মালদ্বীপের সঙ্গে ইতোমধ্যে প্লেন যোগাযোগের ব্যবস্থা চালু করা হয়েছে।

তিনি বলেন, চলমান আলোচনার ফলে এ দেশগুলোতে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উপকার হবে। করোনা ভাইরাস মহামারিজনিত কারণে গত ২৩ মার্চ থেকে ভারতে আন্তর্জাতিক যাত্রীবাহী প্নেনগুলোর চলাচল স্থগিত করা হয়েছিল।

পুরি বলেন, ভারতের প্রতিবেশী শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল ও ভুটানকেও বিষয়টি নিয়ে প্রস্তাব দেওয়া হয়েছে। গত জুলাই থেকে ভারত মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও মালদ্বীপের সঙ্গে এ ব্যবস্থা চালু করেছে।

করোনা মহামারিতে লকডাউনের কারণে দুই মাস পর ভারত গত ২৫ অভ্যন্তরীণ প্লেন চলাচল চালু করে। বর্তমানে এয়ারলাইন্সগুলো ৪৫ শতাংশ প্লেন উড়াতে পারছে।

বাংলাদেশ সময়: ০৪০২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২০
ইইউডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।