ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জর্ডানে ধূমপায়ীরা দৈনিক গড়ে ২৩ সিগারেট ফোঁকেন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৭ ঘণ্টা, জুন ২৪, ২০২০
জর্ডানে ধূমপায়ীরা দৈনিক গড়ে ২৩ সিগারেট ফোঁকেন!

সারা পৃথিবীতে যেখানে ধূমপানের ওপর লাগাম টানার কথা বলা হচ্ছে, সেখানে জর্ডানে বেড়েই চলছে ধূমপায়ীদের সংখ্যা। বর্তমানে ধুমপানের হার সবচেয়ে বেশি জর্ডানে। দেশটির ৮০ শতাংশ পুরুষ নিকোটিন নেন। যার মধ্যে ৬৬ শতাংশ পুরুষ ধূমপান করেন। আর নারীদের মধ্যে ধূমপায়ী রয়েছেন ১৭ শতাংশের বেশি। 

বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে দেশটির সরকারের এক যৌথ জরিপে বিষয়টি ওঠে এসেছে।  

গার্ডিয়ান এক খবরে জানায়, দেশটির জনস্বাস্থ্যকর্মীরা বলছেন- সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে বহুজাতিক তামাকজাত পণ্য প্রতিষ্ঠানের ব্যাপক হস্তক্ষেপ থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে।

ধূমপানের পেছনে কারণ ওঠে এসেছে সাধারণের ওপর অযাচিত রাজনৈতিক হস্তক্ষেপ। বলা হচ্ছে, এই কারণেই পুরুষরা বেশি হারে ধূমপানে আসক্ত হয়ে ওঠেছে।  

এক জরিপে দেখা গেছে, জর্ডানে প্রতি ১০ জনের মধ্যে আটজনের বেশি পুরুষ ই-সিগারেটসহ নিকোটিন পণ্য নিয়মিত ব্যবহার করেন। আর যারা ধূমপান করেন, তারা গড়ে প্রতিদিন ২৩টি সিগারেট ফোঁকেন।  

ই-সিগারেট এবং অন্যান্য ধোঁয়াবিহীন পণ্য বাদ দিয়ে গবেষণায় দেখা গেছে যে, ৬৬ শতাংশ জর্ডানি পুরুষ এবং ১৭ শতাংশের বেশি নারী ধূমপায়ী রয়েছেন দেশটিতে, যা ইন্দোনেশিয়াকে ছাড়িয়ে গেছে।  

এ বিষয়ে আম্মানের কিং হোসেন ক্যান্সার সেন্টারের প্রধান ফিরাস আল-হাওয়ারি বলেন, ধূমপানের বর্তমান হার খুব উচ্চমাত্রায় বিপদজনক এবং ভবিষ্যতে জনস্বাস্থ্য বিপর্যয়ের কারণ।

বাংলাদেশ সময়: ০৩৩৫ ঘণ্টা, জুন ২৪, ২০২০
ইইউডি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।