bangla news

করোনা রোধে কলেজে ভর্তি পরীক্ষা পেছালো চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-৩১ ২:১৩:০৩ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দ্বিতীয়বারের মতো করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বাড়ার আশঙ্কায় দেশব্যাপী কলেজ ভর্তি পরীক্ষা পিছিয়েছে চীন।

মঙ্গলবার (৩১ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

করোনা ভাইরাস মহামারি অনেকটাই নিয়ন্ত্রণ করতে পেরেছে চীন। কিন্তু দেশটিতে বাড়ছে বিদেশ থেকে আসা কোভিড-১৯ রোগীর সংখ্যা। এ অবস্থায় দ্বিতীয়বারের মতো গণসংক্রমণ শুরু হওয়ার আশঙ্কায় দু’দিনব্যাপী অনুষ্ঠেয় ‘গাওকাও’ বার্ষিক পরীক্ষা পিছিয়েছে দেশটি। আগামী ৭ ও ৮ জুলাই এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর এক কোটি শিক্ষার্থী এ পরীক্ষা দিয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধি তারিক জাসারেভিচ বলেন, ‘ভাইরাসটির সংক্রমণ সীমিত করতে সক্ষম হয়েছে চীন এবং প্রাদুর্ভাব মোকাবিলা করতে পেরেছে। এখন নতুন করে প্রাদুর্ভাব হওয়া রোধ করাটাই হবে বড় চ্যালেঞ্জ।’

এশিয়ায় এ মহামারি শেষ হতে এখনো বহু দেরি বলে মন্তব্য করেছেন ডব্লিউএইচওর আরেক কর্মকর্তা।

গত সপ্তাহে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণায় চীনের স্কুল ও কর্মক্ষেত্র বন্ধ রাখার সময় বাড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। স্বাভাবিক জীবনযাপনে ফিরলে আগস্টের মধ্যে আবারও নতুন করে গণসংক্রমণ শুরুর আশঙ্কা রয়েছে।

সোমবার (৩০ মার্চ) চীনে ৭৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করে হয়েছে এবং মারা গেছেন পাঁচজন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৫১৮ এবং মারা গেছেন ৩ হাজার ৩০৫ জন।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   চীন করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-31 14:13:03