bangla news

করোনা মোকাবিলায় সার্ক ফান্ডে নেপাল-ভুটানের অর্থ সহায়তা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২১ ১২:১৩:৫৭ পিএম
নেপালের একটি গ্রাম ও ভুটানের টাইগার নেস্ট।

নেপালের একটি গ্রাম ও ভুটানের টাইগার নেস্ট।

কভিড-১৯ মোকাবিলায় সার্ক ফান্ডে বড় অংকের অর্থ সহায়তা দিচ্ছে নেপাল ও ভুটান। নেপাল ১০ কোটি নেপালি রুপি আর ভুটান ১ লাখ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে।

শনিবার (২১ মার্চ) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি শুক্রবার (২০ মার্চ) সার্ক ফান্ডে অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দেন। তিনি বলেন, আমি আপনাদের জানাতে চাই যে, সার্ক ফান্ডে নেপাল ১০ কোটি নেপালি রুপি অর্থ সহায়তা দেবে।

ভুটানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, সার্কভুক্ত দেশগুলোর জন্য জরুরি ফান্ড গঠনের উদ্যোগকে স্বাগত জানানো হচ্ছে। একইসঙ্গে এ ফান্ডে প্রাথমিকভাবে ১ লাখ ডলার অর্থ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে করোনা ভাইরাস মোকাবিলায় সার্ক ফান্ড গঠনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে ওই তহবিলে দেশটির পক্ষ থেকে ১ কোটি ডলার অনুদান দেওয়ার কথা জানানো হয়েছিল।

রোববার (১৫ মার্চ) বিকেলে সার্কভুক্ত দেশগুলোর নেতা এবং তাদের প্রতিনিধিরা এক ভিডিও কনফারেন্সে মিলিতি হন। ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যোগ দিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবে রাজাপাকসে এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, মার্চ ২১, ২০২০
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-21 12:13:57